২০২০ সালের সেরা সায়েন্স পিকচার্স (২য় পর্ব)

, ফিচার

শুভ্রনীল সাগর, স্পেশালিস্ট রাইটার, বার্তা২৪.কম | 2023-08-28 22:21:01

বৈশ্বিক মহামারিকালে ছবিতে গোটা বছরকে ধরা ফটোগ্রাফারদের জন্য ছিল বিরাট এক চ্যালেঞ্জ। সব ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা নিয়ে কাজ চালিয়ে যাওয়াটাও ছিল দুঃসাধ্য।

কিন্তু এসব সীমাবদ্ধতা জয় করাই তো ন্যাশনাল জিওগ্রাফিকের কাজ। বছর শেষে তাদের এই জাতীয় বিশেষ আয়োজনের দিকে মুখিয়ে থাকে সবাই। মহামারীর বছর তাই কী, এইবারও না করলে চলে?

স্বনামধন্য এ ম্যাগাজিনটির প্রধান সায়েন্স ফটো এডিটর কার্ট মাচলার এতসব সীমাবদ্ধতার মধ্য দিয়েও আমাদের সামনে হাজির করেছেন ২০২০ সালের সেরা সব সায়েন্স পিকচার। মাইকেল গ্রেশকো মূল স্টোরি সাজালেও কিউরেট করেছেন কার্ট নিজেই।

গ্রহাণু, জীবাণু এবং অবশ্যই করোনা ভাইরাস – সেরা ছবিরগুলোর মধ্যে এরা অবধারিতভাবেই জায়গা করে নিয়েছে। দেখে নেওয়া যাক দ্বিতীয় সেইসঙ্গে শেষ পর্বের ছবিগুলো:

 সিয়াটলের ইউডব্লিউ মেডিসিনস হার্বারভিউ মেডিকেল সেন্টারে অর্থোপেডিক সার্জারি চলাকালে ব্যথা ভোলার জন্য ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) গেম খেলছেন রোগী ব্রেন্ট বাউয়ার। ব্রেন্ট তিনতলা ভবন থেকে পড়ে গিয়ে শরীরের অনেকগুলো হাড় ভেঙে ফেলেন। (PHOTOGRAPH BY CRAIG CUTLER, NATIONAL GEOGRAPHIC)
বিজ্ঞানীরা এখনও SARS-CoV-2 ভাইরাসের উৎপত্তি খুঁজে চলেছেন। ছবির এই হর্সসু বাদুড়কে ধরে নেওয়া হচ্ছে সম্ভাব্য পরিবেশক হিসেবে। সংরক্ষিত Rhinolophus ferrumequinum এর এই স্যাম্পলটি লস অ্যাঞ্জেলেস কাউন্টির ন্যাচারাল হিস্টরি মিউজিয়ামের সংগ্রহ এবং ১৯২১ সালে উজবেকিস্তান থেকে এটি সংগ্রহ করা হয়। (PHOTOGRAPH BY CRAIG CUTLER, NATIONAL GEOGRAPHIC)
ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের বানানো কোভিড-১৯ ভ্যাকসিনের ট্রায়াল ডোজ দেওয়া হচ্ছে এক স্বেচ্ছাসেবকের শরীরে। করোনা ভাইরাস সংক্রমণের ফলে শরীরের তাপমাত্রাকে প্রতিফলিত করতে আলোকচিত্রী একটি থার্মাল ইমেজিং ক্যামেরা ব্যবহার করেছেন। ছবিতে তাপমাত্রা শীতল নীল রঙ থেকে উষ্ণ কমলা রঙে পরিবর্তিত হয়েছে। (PHOTOGRAPH BY GILES PRICE, NATIONAL GEOGRAPHIC)
আলোকচিত্রী ড্যানিয়েল নপ ক্লাউনফিশ এমব্রায়োর পর‌্যায়ক্রম বিকাশকে (ফার্টিলাইজেশন টু হ্যাচিং) পাঁচটি ছবিতে ধরার চেষ্টা করেছেন। ছবিটি নিকন ৪৬তম অ্যানুয়াল স্মল ওয়ার্ল্ড ফটোমাইক্রোগ্রাফি কম্পিটিশানে দ্বিতীয় স্থান লাভ করে। (IMAGE BY DANIEL KNOP, NATUR UND TIER-VERLAG NTV; COURTESY OF NIKON SMALL WORL)
লুইজিয়ানায় বোগালুসার আওয়ার লেডি অব দ্য অ্যাঞ্জেলস হসপিটালে চিকিৎসক জেরাল্ড ফরেট কোভিড-১৯ রোগী দেখার আগে সুরক্ষিত মাস্ক পরে নিচ্ছেন। (PHOTOGRAPH BY MAX AGUILERA-HELLWEG, NATIONAL GEOGRAPHIC)
হার্ভাড মেডিকেল স্কুল অ্যান্ড ম্যাসাচুয়েটস জেনারেল হসপিটালের একজন নিউরোসায়েন্টিস্ট ভিটালি নাপাডৌ, মস্তিক কীভাবে ব্যথা উপলব্ধি করে তা নিয়ে গবেষণা করছেন। মস্তিষ্ক তরঙ্গের (ব্রেইন ওয়েভ) প্যাটার্ন চিহ্নিত ও অনুসরণ করতে তিনি ইলেক্ট্রোএনসেফ্যালোগ্রাফি ব্যবহার করছেন। (PHOTOGRAPH BY ROBERT CLARK, NATIONAL GEOGRAPHIC)
আইসল্যান্ডের রেকজ্যানেস পেনিনসুলার একটি লাভাক্ষেত্রে বসানো এই কার্বন-নেগেটিভ গ্রিনহাউজে বেড়ে উঠছে প্রায় এক লাখ ৩০ হাজার বার্লি গাছ। পাশ্ববর্তী সভার্টসেঙ্গি পাওয়ার স্টেশন থেকে সরবরাহ করা হচ্ছে প্রয়োজনীয় ভূ-শক্তি (জিওথার্মাল এনার্জি) ও তাপ। (PHOTOGRAPH BY LUCA LOCATELLI, NATIONAL GEOGRAPHIC)
 ব্যবহারযোগ্য শিরা খুঁজে না পেয়ে ফার্নান্দো ইরিজারি ঘাড়েই পরিত্যক্ত ড্রাগ নিচ্ছেন। অনেকের মতো ফার্নান্দোরও অপিওইড আসক্তি শুরু হয় একটি দুর্ঘটনার পর ব্যথা মুক্তির নিরাময় হিসেবে। চলতি বছরের (২০২০) জানুয়ারি সংখ্যায় ব্যথার ওপর একটি স্টোরির অংশ হিসেবে ফার্নান্দো ফিলাডেলফিয়ার তার জীবন প্রত্যক্ষ করার জন্য আলোকচিত্রী ডেভিড গুটেনফেল্ডারকে আমন্ত্রণ জানান। (PHOTOGRAPH BY DAVID GUTTENFELDER, NATIONAL GEOGRAPHIC)
বুয়েনস আয়ার্সে আর্জেনটাইন মিউজিয়াম অব ন্যাচারাল সায়েন্সেসের সংগ্রহে থাকা পাঁচটি কাঠঠোকরা (Campephilus robustus). মিউজিয়ামগুলো জীববৈচিত্র্য রেকর্ড রাখার ক্ষেত্রে সাহায্য করে। শঙ্কার বিষয় হলো, ২০১৮ সালে বার্ডলাইফ ইন্টারন্যাশনালের খবর, বিশ্বের ১১ হাজার প্রজাতির পাখির ৪০ শতাংশ বিলুপ্ত। (PHOTOGRAPH BY CRAIG CUTLER, NATIONAL GEOGRAPHIC)

আরও পড়ুন ২০২০ সালের সেরা সায়েন্স পিকচার্স (১ম পর্ব)

 

এ সম্পর্কিত আরও খবর