দেশে দেশে ভ্যাকসিন যুগের সূচনা

, ফিচার

মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 02:52:46

ইউরোপ, আমেরিকা, এশিয়া ছাড়িয়ে করোনাভাইরাসের ভ্যাকসিন দূরপ্রাচ্য ও আফ্রিকায় প্রয়োগ শুরু হয়েছে। বৈশ্বিক মহামারির প্রকোপ পেরিয়ে বিশ্বের দেশে দেশে সূচনা ঘটেছে ভ্যাকসিন যুগের।

দক্ষিণ আফ্রিকায় প্রয়োগে বিলম্ব হলেও অক্সেফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকাকে গুরুত্বপূর্ণ হাতিয়ার বলে অভিহিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই টিকা করোনা ভাইরাসের নতুন ধরন বা ভ্যারিয়েন্টের হাল্কা ও মাঝারি মানের করোনা সংক্রমণে কম কার্যকর প্রমাণ পাওয়ার পর দক্ষিণ আফ্রিকা এর প্রয়োগ স্থগিত করেছে। তবে সেখানে জোহানেসবার্গের ইউনিভার্সিটি অব উইটওয়াটারস্ট্রান্ডের এক ট্রায়েলে এই টিকা কম কার্যকর দেখা গেছে বলে জানিয়েছে তারা। ফলে অচিরেই আফ্রিকায় শুরু হচ্ছে ব্যাপক টিকাকরণ

সোমবার (৮ জানুয়ারি) ইন্দোনেশিয়ায় আনুষ্ঠানিকভাবে ভ্যালসিন প্রদান কর্মসূচি শুরু হয়েছে। প্রাথমিকভাবে দেশটিতে ষাটোর্ধ মানুষকে ভ্যাকসিনের আওতায় আনা হয়েছে। তবে, সাধারণ মানুষ দ্রুত ভ্যাকসিন পেতে সরকারের কাছে দাবি জানিয়েছে। 

ইন্দোনেশিয়ায় দেওয়া হচ্ছে চীনে তৈরি সিনোভ্যাক্স নামের ভ্যাকসিন। বিশ্বের চতুর্থ জনবহুল দেশ ইন্দোনেশিয়ার জনসংখ্যা ২৭০ মিলিয়ন। দেশটিতে ১.১ মিলিয়ন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে বলে সরকারি হিসাবে জানা গেছে। যাদের মধ্যে ৩১,০০০ লোকের মৃত্যু হয়েছে করোনায়। ইন্দোনেশিয়াকে দক্ষিণ-পূর্ব এশিয়া ও দূরপ্রাচ্যের শীর্ষ করোনা আক্রান্ত দেশ হিসেবে গণ্য করা হয়। সেখানে ভ্যাকসিন প্রদানের মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশিয়া ও দূরপ্রাচ্যে ভ্যাকসিন যুগের সূচনা ঘটেছে।

এদিকে ফেসবুক কর্তৃপক্ষ তাদের পোস্ট থেকে ভ্যাকসিন সংক্রান্ত মিথ্যা, বানোয়াট ও ভুল তথ্য সরিয়ে ফেলার উদ্যোগ নিয়েছে। ভ্যাকসিন নিয়ে বহু গুজব ও নেতিবাচক প্রচারণা মানুষের মধ্যে ভুল ধারণার সৃষ্টি করায় ফেসবুক কর্তৃপক্ষ এমন পদক্ষেপ গ্রহণ করেছে। সোমবার (৮ জানুয়ারি) ফেসবুক জানিয়েছে, 'এখন সময় আস্থা ও বিশ্বাসের। প্রকৃত তথ্য জানানো ও মিথ্যা প্রতিহত করার।'

আশার কথা বলেছে করোনার উৎপত্তিস্থল চীন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার (৮ জানুয়ার) চীনে স্থানীয়ভাবে করোনা সংক্রমণের কেস ছিল শূন্য। প্রথমবারের মতো এমন সুখবর জানালো চীন। তবে দেশের উত্তরাঞ্চলীয় প্রদেশগুলো এখন করোনা ঝুঁকিতে রয়েছে এবং সেখানে লকডাডন চলছে।

তবে যুক্তরাজ্য ও আমেরিকায় করোনা পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণের বাইরে রয়েছে। করোনায় প্রথম একজন মার্কিন কংগ্রেস সদস্য মারা গেছেন। টেক্সাসের রিপাবলিকান দলের ৬৭ বছর বয়সী কংগ্রেসম্যানের নাম রন ওয়াইট, তিনি অনেকদিন করোনার বিরুদ্ধে যুদ্ধ করে সোমবার (৮ জানুয়ারি) মারা যান।

এ সম্পর্কিত আরও খবর