করোনায় পোষ্য প্রাণিদের প্রতি ভালোবাসা

, ফিচার

কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 05:48:20

'পোষ্য প্রাণীদের থেকেই ছড়িয়ে পড়তে পারে করোনা ভাইরাস', এই অমূলক আতঙ্কে বহু মানুষ বাড়ি থেকে বের করে দিয়েছিলেন গৃহের নিত্যসঙ্গী, প্রিয়পোষ্য প্রাণিদের। বৈশ্বিক মহামারির প্রথম তরঙ্গে বিশ্বের নানা প্রান্ত থেকেই এমন অমানবিক খবর শোনা যাচ্ছিল। তবে পোষ্য প্রাণি বিষয়ক প্রচারিত তথ্যটি সঠিক ছিলনা।

দেখা গেছে, করোনাকালে এক বছরের বেশি সময় ধরে প্রচার কর্মসূচির পরেও বন্যপ্রাণিদের সঙ্গে রোগ ছড়ানোর কিছু তথ্য পাওয়া গেলেও পোষ্যপ্রাণিদের ক্ষেত্রে তেমন কোনও তথ্য পাওয়া যায়নি। ফলে পোষ্যপ্রাণিদের প্রতি মানুষের বিশ্বাস ও ভালোবাসা আবার ফিরে এসেছে।

এমন তথ্যই জানিয়েছে ভারতের রাঁচির বিরসা এগ্রিকালচারাল ইউনভার্সিটির একদল গবেষক। পাশাপাশি তাদের আবেদন, অযথা আতঙ্কিত না হয়ে নিজেরাই পোষ্যদের খেয়াল রাখুন। কারণ, বরং মানুষের শরীর থেকে তারা সংক্রমিত হতে পারে। এই মহামারি পরিস্থিতিতে গৃহপালিত পশুদের নিরাপত্তার বিষয়টিও জোর দিয়ে দেখা প্রয়োজন।

বিরসা এগ্রিকালচারাল ইউনিভার্সিটির প্রাণীচিকিৎসা বিভাগের ডিন ড. সুশীল প্রসাদের মতে, এখনও অবধি পৃথিবীর কোথাও পোষ্য প্রাণির শরীর থেকে মানুষের শরীরে করোনা সংক্রমণের খবর পাওয়া যায়নি। তবে মানুষের শরীর থেকে অন্যান্য প্রাণির শরীরে সংক্রমণ ছড়িয়ে পড়ার ঘটনা ঘটেছে বেশ কিছু।

উদাহরণস্বরূপ, ভারতেই হরিয়ানার চিড়িয়াখানায় ৮টি সিংহ করোনা সংক্রমণের শিকার হয়েছে। আর বন্য প্রাণিদের থেকে গৃহপালিত পশুদের অনাক্রম্যতা কম হওয়ার কারণে তাদের সংক্রমিত হওয়ার সম্ভাবনাও অনেক বেশি। তাই তাদেরও পুষ্টিকর খাবার দেওয়া এবং নিরাপত্তার সঙ্গে রাখার প্রয়োজন রয়েছে বলেই জানিয়েছেন ড. প্রসাদ।

অন্যদিকে, ভারতের প্রাণি কল্যাণ বিষয়ক অ্যানিম্যাল ওয়েলফেয়ার ট্রাস্টের সদস্য সোমেন মজুমদারের কথায়, এক বছর ধরে সচেতনতা বাড়ানোর চেষ্টার পরেও মানুষের মন থেকে আতঙ্ক দূর হয়নি। প্রতিদিনই কোনো না কোনো কুকুর বা বিড়ালকে ইতস্তত রাস্তায় ঘুরে বেরাতে দেখছেন সমিতির সদস্যরা। আর তাদের ব্যবহার দেখেই বোঝা যায় তারা রাস্তার কুকুর বা বিড়াল এগুলো নয়। এমনকি বহু মানুষ নিজেরাই এসে সমিতির শেল্টার হাউসে পোষ্য প্রাণিদের রেখে যাচ্ছেন বলে জানিয়েছে সোমানবাবু।

এতে, করোনাকালে পশুপ্রেমী সংগঠনগুলোর উপর বাড়তি চাপ সৃষ্টি হচ্ছে। এমন করা হলে সমিতির পক্ষেও আর পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব নয়। এ কারণে, সমিতি সমস্ত মানুষকেই সচেতনভাবে পরিস্থিতির কথা ভাবার আহ্বান জানিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, করোনার দুর্যোগকালে পোষ্য প্রাণিদের প্রতি দায়িত্ব ও ভালোবাসা অটুট রাখতে হবে। মানুষের মতোই শারীরিক দূরত্ব বিধির মধ্যে রাখতে হবে পোষ্যদেরও। মৃদু উপসর্গ দেখা দিলেও চিকিৎসার ব্যবস্থা করতে হবে। গৃহের অন্যান্য সদস্যদের মতো নির্ভরযোগ্য ও বিশ্বস্ত পোষ্য প্রাণিদের নিয়ে আনন্দঘন পরিবেশে কাটাতে হবে করোনাকালের সামাজিক দূরত্ব ও সঙ্গরোধের বিরূপ পরিস্থিতি।

 

এ সম্পর্কিত আরও খবর