কমিউনিস্ট পার্টির শতবর্ষে চীনা বুলেট ট্রেন ছুটবে ভারত সীমান্ত ঘেঁষে!

, ফিচার

মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 12:37:06

 

বৃহস্পতিবার (১ জুলাই) কমিউনিস্ট পার্টি অব চীন-এর শতবর্ষ পালিত হচ্ছে সারা দেশে নানা আয়োজনে। আর এই দিনই সিচুয়ান-তিব্বত রেলওয়ে চালু হচ্ছে। এতে লাসা-নিংচি পর্যন্ত প্রায় ৪৩৫.৫ কিলোমিটার পথ মাত্র ১৩ ঘণ্টায় অতিক্রম করা যাবে। এই পথে বুলেট ট্রেন চলবে ভারতের অরুণাচলের সীমান্ত ঘেঁষে।

তিব্বতের রাজধানী লাসা থেকে চিনের নিংচির মধ্যে  এই বৈদ্যুতিন বুলেট ট্রেনটি ১ জুলাই থেকে শুরু করছে চলাচল। এদিকে বুলেট ট্রেনের ‘ট্রায়াল রান’ও সম্পন্ন করেছে চীন।

চীন-ভারতের সীমান্ত এমনিতেই উত্তেজক। যেখানে দুই দেশই জারি রেখেছে কড়া নজরদারি আর সামরিক প্রস্তুতি। ফলে সীমান্ত ঘেঁসে বুলেট ট্রেন চালনার খবরে  চলেছে নানা জল্পনা।

খবরে প্রকাশ, এই সীমান্ত এলাকায় এটি চীনের দ্বিতীয় রেলপথ। গত নভেম্বর (২০২০) মাসেই সিয়াচুন থেকে নিংচি, নতুন রেলপথটি করার নির্দেশ দিয়েছিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এই এলাকার যোগাযোগ, যাত্রীসেবা ও সীমান্ত সুরক্ষার কথা ভেবেই তিনি এই নির্দেশ দিয়েছিলেন বলে তখন জানিয়েছিল চীনের সরকারি মিডিয়া।

চীনের বড় প্রদেশ সিচুয়ানের রাজধানী চেঙ্গদু থেকে এই ট্রেন যাত্রা শুরু হয়ে যাবে নিংচি। ভারতের অরুণাচল রাজ্যের সীমান্ত থেকে নিংচির দূরত্ব মাত্র ৫০ কিলোমিটার। যাত্রী পরিষেবার জন্যই এই রেলের পরিকাঠামো করা হয়েছে বলে চীন দাবি করেছে ।

তবে প্রতিরক্ষার সঙ্গে যুক্তরা এই নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। কারণ, তাদের ধারণা, লাসা-নিংচি বুলেট ট্রেন চললে খুব কম সময়ের মধ্যেই অরুণাচল সীমান্তে সেনা পাঠাতে পারবে চীন । বিবদমান দুই দেশের সীমান্তে 'প্রকৃত নিয়ন্ত্রণরেখা' বরাবর ভারতকে চাপে রাখতে সড়কপথের পরিকাঠামোও উন্নত করেছে চীন। এবার সেখানে সাধারণ সড়ক ও ট্রেন নেটওয়ার্কের অতিরিক্ত বুলেট ট্রেন চালানোর উদ্যোগ নিলো চীন।

চীনের কমিউনিস্ট শাসিত সরকার যে অবকাঠামোগত, ভৌত উন্নয়ন সাধন করছে তার সঙ্গে পাল্লা দিয়ে পারছেনা উন্নত, পুঁজিবাদী দেশগুলোও। বিশ্বে যেখানে বছরে বা মাসে উন্নয়নের চাকা ঘুরে, চীন সেখানে মিনিট-ঘণ্টা ধরে এগিয়ে যায়। সমাজতন্ত্রী নেতা চেয়ারম্যান মাও-সে-তুং বিপ্লবের মাধ্যমে যে চীন গড়েছিলেন, তা এখন বিশ্বের অন্যতম প্রধান অর্থনৈতিক ও সামরিক শক্তি হওয়ার প্রতিযোগিতায় এগিয়ে চলেছে অভাবনীয় দ্রুতবেগে। রুশ কমিউনিস্টরা যেখানে ৭০ বছরেই মুখ থুবড়ে পড়েছেন, সেখানে শতবর্ষে চীনা কমিউনিস্ট নেতৃত্ব আঞ্চলিক ও আন্তর্জাতিক কর্তৃত্ব অব্যাহত রেখেছেন।

এ সম্পর্কিত আরও খবর