জলাশয়প্রেমী যে পাখি

, ফিচার

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-08-30 05:08:37

খাদ্যাভাস্যের সাথে সাথে পুনগঠিত হয় স্বভাবটিও। বেঁচে থাকার জন্য যে খাদ্যটির প্রয়োজন, সেই খাদ্যটি সংগ্রহ করতে হলে সুনির্দিষ্ট স্থানে যেতে হয়। তবেই দেখা মেলে সেই প্রয়োজনীয় খাদ্যটি। ওই খাদ্যটিকে সর্বত্র বা সব স্থানে পাওয়া না-ও যেতে পারে। তাই বারবার ওই বিশেষ খাদ্যটির জন্য বিচরণ করা বা যাতাযাত করা হলে তারমাঝে এক ধরণের স্বভাব-চরিত্র পুনগঠিত হয়। যা তাকে তার গোত্রের সবার থেকে পৃথক রাখে।

এমনই এক জলাধারপ্রেমী পাখির নাম কালোপিঠ চেরালেজি। সারাদিন নানান জলাধরের পাশে, ছোট-ছোট নির্জন জলাশয়ে ধারে থাকতেই সে অনেক বেশি পছন্দ করে।

পড়ন্ত দুপুরেরও তাকে যেভাবে পাওয়া যায়, তেমনি পাওয়া যায় ভোরে। সকাল সকাল যেভাবে সে জলাশয়ে ছুটে আসে, তেমনি ছুটে আসে শেষ বিকেলে। রোদ তার তীব্রতা নিয়ে গ্রাস করে রেখেছে চারপাশ। এর মাঝে নানা পাখিদের অপূর্ব ডাকাডাকি। তবে সবকিছুকে ছাপিয়ে তার ডাক জানান দিয়েছিল তার সবর উপস্থিতি।

অদূরবর্তী একটি জলাশয়ের ধারে শরীরে কালো-সাদা রঙ নিয়ে একটি পাখির তার নিজের খাদ্য অনুসন্ধানে ব্যস্ত। মাটিতে কয়েকটি ঠোকর দিয়েই আবার এদিক-ওদিক পর্যবেক্ষণের পালা। এভাবে মাত্র কিছুটা সময় কাটানো পর নিজের ডানা দুটোকে বাতাসে মেলে ধরে।

হারিয়ে যায় প্রকৃতির এই প্রান্ত থেকে। আবার হয়তো কোনো সময় কোনো দিন একই স্থানে খাদ্যসন্ধানে ফিরে আসবে। পাখিদের এমন যখন-তখন হুটহাট ছুটে চলা নিজের চারিত্রিক বৈশিষ্ট্যের এক চঞ্চল সংমিশ্রণ।

জলাধারের পাশেই পাওয়া যায় এ পাখিটিকে। ছবি: আবু বকর সিদ্দিক

এ পাখিটির নাম কালোপিঠ চেরালেজি। তবে কালোপিঠ-চেরারেজ বলেও কোনো কোনো বইতে এর নাম উল্লেখ করা রয়েছে। এর ইংরেজি নাম Black-backed Forktail এবং বৈজ্ঞানিক নাম Enicurus immaculatus। দৈর্ঘ্য ২৫ সেন্টিমিটার। এরা লম্বা ও সরু আকারের পতঙ্গভুক পাখি। পাখি বিষয়ক আলোকচিত্রী আবু বকর সিদ্দিক এই ছবিটি তুলেছেন।

এ পাখিটি সম্পর্কে পাখি বিষয়ক লেখক ও গবেষক ইনাম আল হক বলেন, কালোপিঠ চেরালেজি সুলভ আবাসিক পাখি। এরা দেখতে আকারে অনেকটা দোয়েলের মতো। এরা চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলের চিরসবুজ বনের জলাশয় বা ঝিরি-ছরা-ঝরনার আশপাশে ঘুরে বেড়াতে দেখা যায়। এর কারণ সেখানে প্রচুর খাবারের যোগান আছে। তাকে তো খাবার নিজ থেকে সংগ্রহ করে খেয়ে বেঁচে থাকতে হয়, তাই সারাক্ষণ তাকে আপনি ওইসব স্থানগুলোতেই বেশি দেখতে পাবেন। সেখানে নানাধরণের পোকা, কীটপতঙ্গ, ফড়িং রয়েছে। সেগুলোই ওর খাবার।

এদের শারীরিক বর্ণনায় তিনি জানান, এ পাখিটি আকারে আমাদের দোয়েলের মতো। ২৩ সেন্টিমিটার। মূলত সাদা-কালো দেহ। তবে এদের রয়েছে দীর্ঘ চেরালেজ। মাথা, গলা ও পিঠ কালো। কপাল সাদা। বুক ও পেট সাদা এবং চোখ বাদামি। এদের চঞ্চু কালো। তীক্ষ্মস্বরে ডাকে।

কালোপিঠ চেরালেজি পাখিটি পানিতে থাকা পাথর-ইট ও পাড়ে দাঁড়িয়ে একা খাবার খোঁজে। স্বাভাবিক পোকা, কীটপতঙ্গ, ফড়িং ছাড়াও পানির পোকা এবং কেঁচো তার খাদ্য তালিকার প্রিয় খাবার। এদের পাহাড়ি ছড়া বা জলাশয়ের ধারে একা বা জোড়ায় ঘুরে বেড়াতে দেখা যায় বলে জানান এ গবেষক।

এ সম্পর্কিত আরও খবর