সমসাময়িক চিত্রকরের বৈচিত্রতা এবং শৃঙ্খলার প্রদর্শনী

, ফিচার

মাজেদুল নয়ন, স্পেশাল করেসপন্ডেন্ট, ব্যাংকক | 2023-08-30 02:23:03

দাম্রং ওং উপারাজ থাইল্যান্ডের প্রথম সারির চিত্রকরদের একজন। তার চিত্রকর্মে গ্রামীণ জীবনের প্রাকৃতিক ভূদৃশ্য বিভিন্নভাবে হাজির হয়েছে যা থাই চিত্রশিল্পকেও দিয়েছে বিশেষ মর্যাদা।

ডিসেম্বরের প্রথম সপ্তাহে আমরা গিয়েছিলাম ব্যাংক আর্ট এন্ড কালচারাল সেন্টারে। ব্যাংককে ঘুরতে আসা বাংলাদেশি পর্যটকদের কাছে এমবিকে মার্কেট বেশ পরিচিত। এর উল্টোদিকেই নয় তলা বিশিষ্ঠ ব্যাংকক কালচারাল সেন্টার। যদিও সাম্প্রতিক বছরগুলোতে অস্তিত্ব সংকটে ভুগছে সেন্টারটি আর এই সংকট কাটিয়ে উঠতেই চলছে বিভিন্ন ধরনের শিল্প কর্মের প্রদর্শনী।


বিএসিসি'র ৬ষ্ঠ তলাতেই আয়োজন হয়েছে দাম্রংয়ের প্রদর্শনীর। ছবিগুলোর দিকে প্রথমবার তাকালেই মনে চলে আসবে বাংলাদেশের হেমন্তের কথা। ঠিক পাকা ধানের যে রংটা, সেটায় যে ক্যানভাসকে জীবন্ত করে তুলেছেন এই শিল্পী। থাইল্যান্ডের গ্রামীণ জীবনকে ফুটিয়ে তুলতে ক্যানভাসকেও বড় করেছেন ইচ্ছেমতো।

চিত্রশিল্পী ছাড়াও দাম্রং একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, একজন চিত্র সংরক্ষক, লেখক এবং শিল্প আলোচক। জীবনের একটা বড় সময় আমেরিকা, বৃটেন এবং জাপানে কাটিয়েছেন এই শিল্পী। তাই তার সৃষ্টিতে আমেরিকা-ইংল্যান্ডের সঙ্গে থাই চিত্রশিল্পের এক মিশ্রণ ঘটেছে।


থাই চিত্রশিল্পে দাম্রংয়ের প্রভাব থাকলেও তার চিত্রকর্ম সচরাচর চোখে পড়ে না সাধারণের জন্য। কারণ এর বেশিরভাগই ব্যক্তিগত সংগ্রহশালার। "দাম্রং ওং-উপরাজঃ বিচিত্রতা এবং শৃঙ্খলার এক পূর্ব সাক্ষী" শীর্ষক এই প্রদর্শনীতে বিএসিসি'তে সাধারণের জন্য সুযোগ করে দেয়া হয়েছে এই এই শিল্পীর চিত্রকর্ম দেখার। এই প্রদর্শনীতে দেখা যায় কিভাবে এই চিত্রকলার শিক্ষক ধীরে ধীরে নিজের চিত্রকর্মকে সমৃদ্ধ করেছেন।

এখানে প্রদর্শীত হয়েছে তার 'জেলে গ্রাম' নামক বিখ্যাত একটি চিত্রকর্ম। যা ১৯৬০ সালে জাতীয় পুরস্কার পায়। থাইল্যান্ড এবং জাপানের মধ্যে চিত্রকলার সেতু বন্ধন করেছেন তিনি। 'কর কাই' থাই ভাষার প্রথম বর্ণের সঙ্গে জাপানের ঐতিহ্যবাহী দরজার মিল খুজেছেন তিনি।


এই প্রদর্শনী ঘুরতে ঘুরতে দাম্রং সর্ম্পকে আরো জানা যায়। এই শিল্পী চিত্রকর্মে বিভিন্ন ধরনের অনুষঙ্গ ব্যবহার করেছেন। এবং তার চিত্রকর্মে ছিল পরিশ্রমের ছোঁয়া। যে কারনে তিনি ভাবতেন একজন চিত্রশিল্পীর সবচেয়ে প্রধান কর্তব্য চিত্রকর্ম সৃষ্টি করা। এরপর সব কাজের প্রাধান্য।

দাম্রংয়ের চিত্রকর্মে রয়েছে বিস্তৃতজোড়া থাইল্যান্ডের ফসলের ক্ষেত। যেটা এখানকার সবচেয়ে বড় চিত্রকর্মের মধ্যে একটি। এটা স্পষ্ট যে তিনি শিল্পের প্রয়োজনে ক্যানভাসকে তৈরি করেছেন ইচ্ছেমতো। এখানকার গ্রামীণ জনপদ আর সাধারণ মানুষের জীবনচারণকেই ‍শৃঙ্খলার মধ্যে একেঁছেন তিনি

এ সম্পর্কিত আরও খবর