৫৩ বছর পর বিরল জিরাফের জন্ম!

, ফিচার

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-02 20:09:54

জিরাফের সৌন্দর্য তার গায়ের আকাঁবাকা জালিকাযুক্ত দাগ। দুটি জিরাফের গায়ের দাগ কখনোই একরকম হয় না। কিন্তু, জিরাফের গায়ে যদি কোন দাগই না থাকে তখন জিরাফটিকে কেমন দেখাবে? ভেবে দেখেছেন কখনও? আশ্চর্য হলেও সত্যি, ৫৩ বছর পর দাগহীন এক জিরাফের জন্ম হয়েছে উত্তর-পূর্ব টেনেসির ব্রাইটস চিড়িয়াখানায়।

বিস্ময়কর জিরাফটির নাম দেয়ার জন্য জনসাধারণকে ভোট দিতে বলেছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এমন জিরাফের প্রথম সন্ধান পাওয়া যায় ১৯৭০-এর দশকে জাপানে।

ব্রাইটস চিড়িয়াখানার কর্মকর্তারা বলেছেন, দাগহীন একটি জিরাফের জন্মকে আমরা স্বাগত জানিয়েছি। জন্মের সময় জিরাফটির উচ্চতা ছিলো ৬ ফুট। বর্তমানে উচ্চতা প্রায় ১৫ ফুট।

চিড়িয়াখানার পরিচালক ডেভিড ব্রাইট বলেন, সারা দেশে প্রাণী গবেষকদের কাছ থেকে জিরাফ কতটা বিরল হতে পারে সে বিষয়ে খোঁজখবর নিচ্ছেন চিড়িয়াখানার কর্মীরা। ব্রাইটস চিড়িয়াখানার ফেসবুক পেজ থেকে পাওয়া এই চারটি নাম হলো- সোয়াহিলি, যার অর্থ অনন্য; ফিরালী, যার অর্থ অস্বাভাবিক বা অসাধারণ; শাকিরি অর্থ সবচেয়ে সুন্দরী; এবং জামেলা, যার অর্থ এক মহান সৌন্দর্য। চারটি নামের একটিতে ভোট দিয়ে জিরাফটির নাম রাখতে জনসাধারণকে অনুরোধ করা হয়েছে। ভোট গণনা করা হবে আগামী ৪ সেপ্টেম্বর।

জিরাফ রক্ষণাবেক্ষণ ফাউন্ডেশনের মতে, বন্য অঞ্চলে আনুমানিক ১৬ হাজার জালিকাযুক্ত জিরাফ রয়েছে, যা ৩৫ বছর আগের তুলনায় আনুমানিক ৫০ শতাংশ কম।

এ সম্পর্কিত আরও খবর