অজগর নিয়ে সার্ফিং করায় জরিমানা গুনতে হল

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-18 18:43:01

অস্ট্রেলিয়ার হিগর ফিউজা নামে এক ব্যক্তিকে অজগর নিয়ে সার্ফিং করার অপরাধে ২ হাজার অস্ট্রেলিয়ান ডলার (বাংলাদেশি মুদ্রায় ১৪ লাখ টাকা) জরিমানা গুনতে হয়েছে। দেশটির কুইন্সল্যান্ডের পরিবেশ ও বিজ্ঞান বিভাগের কর্মকর্তারা তদন্ত শেষে চলতি সপ্তাহে তাঁকে এই জরিমানা করা হয়। খবর স্কাই নিউজ।

এই মাসের শুরুতে ফিউজা তাঁর পোষা ‘শিবা’ নামের ব্রেডলি কার্পেট পাইথন প্রজাতির সাপের সঙ্গে সার্ফিং করেন। তাদের সেই সার্ফিং করার একটি ভিডিও ভাইরাল হয়। এরপর স্থানীয় লোকজনের কাছে পরিচিতমুখ হয়ে উঠেছেন ফিউজা।

কুইন্সল্যান্ডের পরিবেশ ও বিজ্ঞান বিভাগ জানিয়েছে, অস্ট্রেলিয়ার রেইনবো উপসাগরের গোল্ড কোস্ট সৈকতে পোষা অজগর নিয়ে সার্ফিং করায় হিগর ফিউজাকে জরিমানা করা হয়েছে। অজগরটিকে জনসমক্ষে নিয়ে যাওয়ার অনুমতি ছিল না। ফিউজা প্রাণীটিকে বিপদের মুখে ফেলেছিলেন। সাপ ঠান্ডা রক্তের প্রাণী হওয়ায় সাধারণত পানিতে থাকতে পছন্দ করে না। অনুমতি ছাড়া সরীসৃপটিকে জনসমক্ষে নিয়ে যাওয়ার জন্য মিঃ ফিউজাকে ২ হাজার অস্ট্রেলিয়ান ডলার জরিমানা করা হয়েছে। 

বন্যপ্রাণী কর্মকর্তাদের একজন জোনাথন ম্যাকডোনাল্ড বলেন, সাপ স্পষ্টতই ঠান্ডা রক্তের প্রাণী এবং তারা সাঁতার কাটতে পারলেও সরীসৃপ সাধারণত পানি এড়িয়ে চলে। অজগরটি পানিকে অত্যন্ত ঠাণ্ডা বলে মনে করত। তাই এটি ঝুঁকিপূর্ণ ছিল। সাগরে থাকা অন্যান্য সাপগুলো সামুদ্রিক সাপ।

ম্যাকডোনাল্ড আরও বলেন, মিঃ ফিউজারের কাছে সাপটি রাখার অনুমতি ছিল, কিন্তু এটি নিয়ে বাইরে যাওয়ার অনুমতি ছিল না। তাঁর ভিডিও দেখার পর তাঁকে আমাদের নজরে আনা হয় এবং জরিমানা করা হয়।

তিনি জানান, আমরা চাই না যাদেরকে প্রাণী রাখার অনুমতি দেয়া হয়েছে তাঁরা কেউ এসব প্রাণীদের জনসমক্ষে প্রদর্শন করুক। প্রাণীদের কল্যাণে এবং জনসাধারণের নিরাপত্তার কথা ভেবে সকলকে এ বিষয়গুলো মেনে চলার কথাও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর