১২’শ কেজির দৈত্যাকার কুমড়া!

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-11 18:46:17

বিশাল আকারের অনেক কিছুই তো আমরা দেখেছি। কিন্তু দৈত্যাকার কুমড়া কখনো দেখেছেন? ভাবতে পারেন একটি কুমড়া যার ওজন কিনা প্রায় সাড়ে ১২ শ’ কেজি! যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় উদ্ভিদবিদ্যার এক শিক্ষক ২,৭৪৯ পাউন্ডের কুমড়া ফলিয়ে বিশ্বের সবচেয়ে ভারী কুমড়া চাষের রেকর্ড করেছেন। প্রতিবেদন- ইউএস নিউজ।

যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে প্রতি বছর এক মজার প্রতিযোগিতা হয়। যেখানে পৃথিবীর সবচেয়ে ভারী ওজনের কুমড়া নিয়ে হাজির হন চাষিরা। যার কুমড়ার ওজন সবচেয়ে বেশি হয় তিনি প্রতিযোগিতায় জয়ী হন।

এ বছর ট্রাভিস জিঞ্জার নামে মিনেসোটার এক শিক্ষক সবচেয়ে বেশি ওজনের কুমড়া চাষ করে গিনিস বুক রেকর্ডে নাম লিখিয়েছেন। সঙ্গে পুরস্কার পেয়েছেন প্রায় ৩০ হাজার ডলার। 

ট্রাভিস জিঞ্জার (৪৩) গত ৩০ বছর ধরে কুমড়া চাষ করছেন। গত বছর তিনি একটি বিশালাকার লাউ চাষের জন্য একটি নতুন মার্কিন রেকর্ড করেছিলেন।

পুরস্কার জেতার পর জিঞ্জার বলেন, আমি একদমই এটা আশা করিনি তবে এর অনুভূতি ছিল অন্যরকম। 

জিঞ্জার তার বাড়ির উঠানে কুমড়ার চাষ করেন। এ বছর তিনি তার চারাগুলো আরো বেশি যত্ন নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এজন্য তিনি দিনে ১২ বার চারাগুলোতে পানি ও একটু বেশি খাবার দেয়ার পরিকল্পনা করেছেন। 

আনোকা টেকনিক্যাল কলেজের ল্যান্ডস্কেপ ও হর্টিকালচারের শিক্ষক জিঞ্জার কিশোর বয়স থেকেই তার বাবার অনুপ্রেরণায় কুমড়া চাষ করে আসছেন। তিনি প্রথম ২০২০ সালে হাফ মুন বে-এর ওয়েট অফ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন এবং ৩ টিতে জয়ী হন।

জিঞ্জার বলেন, আমি কাজ করছি যেন মানুষের মুখে হাসি ফোটাতে পারি। আর এই শহরে এসে সবাইকে দেখতে পেরে খুব ভালো লাগছে।

বিশালাকার কমলা রঙের কুমড়াটি দেখতে অনেকেই উদ্গ্রীব হয়ে আছেন। আগামী ১৪ ও ১৫ অক্টোবর কুমড়া বাজারে প্রদর্শিত হবে কুমড়াটি।

গত বছর ইতালির একজন চাষি এই রেকর্ড করেছিলেন। তাঁর কুমড়ার ওজন ছিল ২,৭০২ পাউন্ড (১,২২৬ কিলোগ্রাম)।

এ সম্পর্কিত আরও খবর