৯০ বছর পর লাইব্রেরিতে বই জমা, জরিমানা মাত্র ৫ ডলার

, ফিচার

ফিচার ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-15 16:40:42

বই প্রেমীদের কাছে লাইব্রেরি এক তীর্থস্থান। যেখানে তারা তাদের অধিকাংশ সময় ব্যয় করেন। জ্ঞান পিপাসা মিটাতে অনেকে লাইব্রেরিতে বসে বই পড়েন আবার কেউ কেউ বাসায় নিয়ে পড়ার জন্য বই ধার নিয়ে থাকেন। তবে সেটা অবশ্যই নির্দিষ্ট তারিখে ফেরত দিতে হয়। তা না হলে গুনতে হয় জরিমানা। সম্প্রতি নিউ ইয়র্কের একটি লাইব্রেরিতে ঘটেছে আশ্চর্যজনক এক ঘটনা। ৯০ বছর আগে লাইব্রেরি থেকে নেওয়া একটি বই ফেরত দেওয়া হয়েছে। তবে, অবাক করা বিষয় হচ্ছে এতো বছর পর বইটি ফেরত দেওয়ার পরও তাকে জরিমানা করা হয়েছে মাত্র ৫ ডলার (বাংলাদেশি মুদ্রায় পাঁচ'শ ৫১ টাকা)। 

মার্কিন গণমাধ্যম নিউ ইয়র্ক পোস্টের বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

নিউ ইয়র্ক পোস্টের প্রতিবেদন থেকে জানা যায়, ব্রিটিশ ঔপন্যাসিক জোসেফ কনরাডের ‘ইউথ অ্যান্ড টু আদার স্টোরিজ’ (১৯২৫) নামে বইয়ের একটি কপি ১৯৩৩ সালে লার্চমন্ট পাবলিক লাইব্রেরি থেকে ইস্যু করা হয়েছিল। জোয়ানি মরগান নামে ভার্জিনিয়ার এক নারী বইটি খুঁজে পাওয়ার পর লাইব্রেরির সাথে যোগাযোগ করলে এই আশ্চর্যজনক খবরটি প্রকাশ পায়। 

জিমি এলিস নামে এক ব্যক্তি ১৯৩৩ সালে লাইব্রেরি থেকে বইটি ধার নিয়েছিলেন। যখন তিনি এটি ধার নেন তখন তার প্রথম স্ত্রী ও সন্তানদের সাথে তিনি গ্রামে থাকতেন।

জোয়ানি মরগান তার সৎ বাবার (জিমি এলিস) জিনিসপত্রের ভিতর বইটি খুঁজে পায়। এরপর তিনি চলতি বছরের সেপ্টেম্বর মাসের শেষের দিকে বইটি লাইব্রেরিতে ফেরত পাঠায় বলে জানিয়েছেন লার্চমন্টের গ্রন্থাগারিক ক্যারোলিন কানিংহাম। 

কানিংহাম জানান, ১৯২৬ সালে লার্চমন্ট লাইব্রেরি চালু হওয়ার পর থেকে সম্ভবত এটিই ছিল সবচেয়ে দীর্ঘ চেক আউট। তিনি আরও বলেন, যে বইটি ধার নিয়েছিলেন তিনি তখন গ্রামে থাকতেন। তবে এটা আমাদের জন্য সত্যি খুব আশ্চর্যজনক ছিল। 

তিনি মরগানের সাথে ফোন কলের বর্ণনা দিয়ে বলেন, প্রথমে আমি ভেবেছিলাম তিনি কি সঠিক লাইব্রেরিতে কল করেছেন! কারণ ভার্জিনিয়াতে লার্চমন্ট লাইব্রেরির একটাই আউটলেট আছে এবং সেখান থেকে প্রচুর লোক আমাদের ফোন করে থাকে। 

মরগান লাইব্রেরিতে একটি চিঠি পাঠিয়েছিলেন সেখান থেকে জানা যায়, জিমির বাড়িটি লার্চমন্ট লাইব্রেরি থেকে মাত্র দুই মাইল দূরে ছিল। তিনি নিজেও একজন লেখক ছিলেন। বই পড়তে খুব ভালোবাসতেন। ছেলে- মেয়েদেরও বই পড়তে উৎসাহ দিতেন। সম্ভবত এজন্যই তিনি নিয়মিত লার্চমন্ট থেকে বই নিয়ে পড়তেন। ১৯৭৮ সালে জিমি মারা যান।

এদিকে বিলম্ব ফি এত কম ধার্য করার কারণ হিসেবে লাইব্রেরি কর্তৃপক্ষ বলেন, সাধারণত একটি বই লাইব্রেরি থেকে নেয়ার পর জমা দিতে দেরি হলে প্রতিদিন ২০ সেন্ট করে সর্বোচ্চ ৫ ডলার পর্যন্ত জরিমানা গুনতে হয় পাঠককে। আর ৩০ দিন পার হলে বইটি হারিয়েছে ধরে পাঠকের কাছ থেকে জরিমানা নেওয়া হয়। তবে ৯০ বছর পরে হলেও বইটি ফেরত দেয়ায় ৫ ডলার দিতে হয়েছে মরগানকে।

এ সম্পর্কিত আরও খবর