গিনেজ বুকে নাম লেখাতে চান ফুটবল মানব মাসুদ রানা

, ফিচার

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-10-16 21:30:56

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখাতে চান মাথার উপর ফুটবল রেখে মোটরসাইকেল চালানো ফুটবল মানবখ্যাত মাসুদ রানা। ফুটবল নিয়ে নানান কসরত আর নৈপুন্য দেখিয়ে অল্প সময়ে মানুষের মনে বিস্ময় সৃষ্টি করেছেন এই মাসুদ রানা।

সোমবার (১৬ অক্টোবর) দুপুরে রাজধানীর ধানমন্ডি-২৭ এলাকায় জানযটে থেমে থাকা মোটরসাইকেলে মাথার উপর রাখা ফুটবল রাখা অবস্থাতেই কথা হয় এই ফুটবলপ্রেমীর সাথে। এসময় বেশ কিছু উৎসুক মানুষের জটলা সৃষ্টি হয়।

মোটরসাইকেল আরোহী এ যুবক গুলিস্তান এলাকা থেকে মোটরসাইকেল চালিয়ে গাবতলীতে যাবেন। মাঝপথে জানযটের সৃষ্টি হলে গাড়ী থামালেও তিনি ফুটবল মাথা থেকে নামাননি।

তিনি জানান, ফুটবল বাঙালীর প্রিয় খেলা। আমারও ভালো লাগে খেলা দেখতে। তবে ফুটবল খেলা না করে ফুটবল নিয়ে আলাদা কিছু করার ভাবনা থেকেই আমি প্রা্যকটিস করেছি।

খুলনার ডুমুরিয়া থানার ধামাইল ইউনিয়নের বরুনা গ্রামের মরহুম শামসুর রহমান মোল্লার ছেলে মাসুদ রানা। অভাবের সংসারে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করে লেখাপড়া ছেড়ে দিতে বাধ্য হন

তিনি বলেন, ছোটবেলা থেকেই ফুটবল খেলার প্রতি দারুণ নেশা। আর্জেন্টাইন কিংবদন্তি ম্যারাডোনার দারুণ ভক্ত আমি। তাই ফুটবল নিয়ে ম্যারাডোনার দেখানো বিভিন্ন কসরত দেখে নিজেও তা অনুসরণ করে চর্চা শুরু করি।

শরীরের ভারসাম্য রক্ষা করে অসাধারণ দক্ষতায় ফুটবল নিয়ে তার নানা কসরত দেখে গণমাধ্যমকর্মীরা ঘনঘন করতালি দিতে থাকেন। এ সময় ওই যুবকের চোখ থেকে আনন্দ অশ্রু ঝরতে শুরু করে। তিনি জানান, ২১ বছর ধরে ফুটবলের নানা কসরত শিখেছেন। আমার ভীষন স্বপ্ন আমার মেধা খাটিয়ে এই ফুটবলশৈলী দেখিয়ে আমি গিনেস ওয়ার্ল্ড বুকে নাম লিখিয়ে দেশের মুখ উজ্জ্বল করতে চাই। এজন্য বর্তমান সরকারসহ সংশ্লিষ্টরা যদি সহযোগিতার হাত বাড়িয়ে দেন তাহলে তিনি তার লক্ষ্যে পৌঁছতে পারবেন।

নিজেকে কতটা দক্ষ করে তুলতে পেরেছেন, সে সম্পর্কে মাসুদ রানা জানা, মাথায় ফুটবল নিয়ে টানা ৩২ ঘণ্টা কাজ করতে পারেন। এসব কাজের মধ্যে ৭৪ কিলোমিটার পায়ে হেঁটে পথ অতিক্রম ও পুকুরে সাঁতার কাটা, ২শ’ চক্কর বাইসাইকেল চালানো, ফুটবল মাথায় নিয়ে গাছে উঠে নারকেল পেরে আনা ও ঘণ্টায় ৮০ কিলোমিটার গতিতে সাতটা বল হাত, পা ও মাথায় রেখে দু’হাত ছেড়ে মোটরসাইকেল চালাতেও পারেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর