সৌদির বৃহত্তম আল রাজি গ্র্যান্ড মসজিদ

, ফিচার

সৌদি আরব করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, | 2023-10-19 06:05:44

সৌদির রিয়াদের দৃষ্টিনন্দন একটি মসজিদ হলো আল রাজি গ্র্যান্ড মসজিদ। এটি শহরের গুরুত্বপূর্ণ ইসলামিক প্রতিষ্ঠান এবং রিয়াদের বৃহত্তম মসজিদ। মসজিদটি সৌদি আরবের অন্যতম স্থাপত্য বিস্ময় হিসেবেও বিবেচিত হয়।

মসজিদটি দেখে মুগ্ধ হন না এমন দর্শক খুঁজে পাওয়া ভার। এর নির্মাণশৈলীতে রয়েছে ইসলামি শিল্পকলা ও আধুনিক স্থাপত্যশৈলীর ছাপ। আল রাজি গ্র্যান্ড মসজিদের অত্যাধুনিক নকশা, ৩৭ মিটার উচ্চতার গম্বুজ আর বিস্তৃত প্রাঙ্গণ এর অন্যতম আকর্ষণ।

১৩ হাজার ২৬০ বর্গমিটার আয়তনের এই মসজিদের নামাজি ধারণক্ষমতা অন্তত ২০ হাজার ৫০০ জন। পুরুষদের হলের ধারণক্ষমতা ১৮ হাজার এবং নারীদের জন্য ২ হাজার ৫০০ জন ধারণক্ষমতার হল রয়েছে। মসজিদের দুইপাশে রয়েছে ৫৫ মিটার উঁচু মিনার, যা মসজিদের সৌন্দর্যকে আরও বাড়িয়ে দিয়েছে।

মসজিদটির ৪৩ হাজার ৫৬৮ বর্গমিটার (১০.৭৬৬ একর) দীর্ঘ পার্কিংয়ে একসঙ্গে ৯৮০টি গাড়ি রাখার ব্যবস্থা রয়েছে। মসজিদের ভিতরের অংশে রয়েছে দুটি লাইব্রেরি, ফরেনসিক সায়েন্স কোর্স, একটি স্বয়ংক্রিয় ইউটিলিটি সিস্টেম। মসজিদটির জুমআর খুতবাহ (শুক্রবার নামাজ) সাতটিরও বেশি ভাষায় অনুবাদ করা হয় এবং একাধিক এলসিডি স্ক্রীনের মাধ্যমে দেখানো হয়। মসজিদের বাহ্যিক নকশাটি ঐতিহ্যবাহী মসজিদগুলোর মতোই, যেখানে রক-ভিত্তিক টাইলসসহ ক্লাসিক নকশা রয়েছে। 

আল রাজি গ্র্যান্ড মসজিদ রিয়াদের একটি অত্যন্ত জনপ্রিয় অঞ্চলে অবস্থিত। এর আশেপাশে অনেক ঐতিহাসিক স্থান রয়েছে। কিং আব্দুল আজিজ হিস্টোরিক সেন্টার, আল ওয়াতান পার্ক সহ নৈসর্গিক স্থান রয়েছে এখানে। যারা পরিদর্শনে আসেন তাদের সকলে কাছে মসজিদটিকে বিশাল, স্মারক এবং শান্ত প্রকৃতির বলে মনে হয়।

আল-রাজি মসজিদ সৌদি রাজা ফাহদ মসজিদের পরে রাজ্যের বৃহত্তম মসজিদগুলোর মধ্যে একটি। শীতাতপ নিয়ন্ত্রিত এই মসজিদে রয়েছে বিএমএস ব্যবস্থাপনা ও আগুনের সতর্কবার্তার ব্যবস্থাপনা। ২০০৪ সালের ডিসেম্বরে জুমার নামাজের মধ্য দিয়ে মসজিদটি উদ্বোধন করা হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর