কবে পাবো শীতের দেখা?

, ফিচার

আহসান জোবায়ের, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-04 21:25:20

‘গুড়ি গুড়ি বায়, হিমের কাঁথা গায়, দাঁড়িয়ে কুয়াশায়, পাতা ঝরা শীতের ছোঁয়া, কাঁপিয়ে দিয়ে যায়’- আবহমান বাংলার প্রকৃতিতে শীতকে ব্যাখ্যা করতে এর চেয়ে সুন্দর অভিব্যক্তি আর কী হতে পারে! সবুজ ঘাসের ডগায় জমা হয় শিশির বিন্দু। সকালবেলা সূর্যের সোনালি আলো যখন জমে থাকা শিশির বিন্দুর উপর এসে পড়ে, তখন তাতে সোনালি আবহ তৈরি হয়। মৌমাছিরা ব্যস্ত হয়ে যায় ফুলের মধু সংগ্রহ করতে। শীতের কুয়াশা ভেজা সকালে মায়ের হাতের পিঠাপুলি, বন্ধুদের সাথে খোলা মাঠে দাঁড়িয়াবান্ধা কিংবা গোল্লাছুট, উঠোন ভর্তি ধান মাড়ানো; এ যেন তীব্র আকাঙ্ক্ষা গ্রামীণ শৈশবের স্মৃতিচারণ। 

খেজুর গাছ থেকে রস সংগ্রহ করছে গাছি 

বাঙালির জীবনে সবচেয়ে সুন্দর সময় কাটে শীতকালে। কুয়াশার চাদরে আবৃত থাকে চারপাশ। বাঙালি মেয়েরা আয়োজন করে চড়ুইভাতি আর শহরের মানুষেরা মাতে বারবিকিউতে। গ্রামে-শহরে চলে ব্যাডমিন্টন খেলার আসর। কৃষকের জমিতে ফলে নানান শীতকালীন সবজি। শীতের তীব্রতা থেকে বাঁচতে আগুন পোহানো যেন এক শীত-সংস্কৃতি। গাছিরা খেজুর গাছ থেকে রস পেড়ে গুড় বানায়। 

বাংলার প্রকৃতিতে পৌষ-মাঘ মাসে শীত ঋতু হলেও অগ্রহায়ণ মাসের শুরু থেকেই রাতে ও ভোরে কুয়াশার সাথে শীত অনুভূত হয়। কিন্তু এ বছর অগ্রহায়ণ মাসের অর্ধেক শেষ হয়ে গেলেও দেখা নেই শীতের। রাতে ফ্যান চালিয়ে ঘুমাতে হচ্ছে। দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলায় রাত ও ভোরের দিকে তাপমাত্রা কিছুটা কমলেও পুরোদমে শীত অনুভূত হচ্ছে না। সকালে সূর্য ওঠার পরপরই বাড়ছে তাপমাত্রা। আগে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই শীত পড়তে শুরু করত। অথচ ডিসেম্বর এসে গেলেও মিলছে না শীতের দেখা। কোথায় সেই সময়, কোথায় সে অনুভূতি? তবে কি হারিয়ে গেলো শীতকাল!

শীতে কুয়াশার চাদরে আবৃত থাকে চারপাশ 

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, এ বছর শীতকাল শুরু হবে কিছুটা দেরিতে। পাশাপাশি শীতের প্রকোপও থাকবে কম। কবে থেকে শীত নামবে সে ব্যাপারে নির্দিষ্ট করে বলেননি।

দ্য ওয়েদার চ্যানেলের তাপমাত্রা সূচক বিশ্লেষণ করে দেখা যায়, চলতি মাসের প্রথম থেকেই ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হচ্ছে। আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত এই তাপমাত্রা চলমান থাকবে। তবে সমুদ্র সৃষ্ট নিম্নচাপের কারণে ৬ ও ৭ ডিসেম্বর হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ মোঃ বজলুর রশিদ বার্তা২৪.কম'কে বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের ফলে আগামী ২-৩ দিনের মধ্যে বৃষ্টির আশঙ্কা রয়েছে। এই বৃষ্টির পরই শীত নামবে। মধ্যদিন পর্যন্ত শীতের দেখা মিলবে। রাত ও ভোরে নির্দিষ্ট তাপমাত্রার চেয়ে ৪ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক ড. নিগার সুলতানা বার্তা২৪.কম'কে বলেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশে বিভিন্ন ধরনের দীর্ঘমেয়াদি পরিবেশগত বিপর্যয় দেখা দিয়েছে। জলবায়ু পরিবর্তনের প্রত্যক্ষ প্রভাবে একদিকে যেমন বেড়ে চলেছে বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগের (বন্যা, ঘন ঘন নিম্নচাপ, ঘূর্ণিঝড়, ভূমিধস) তীব্রতা, অন্যদিকে বৃষ্টিপাত ও তাপমাত্রার অস্বাভাবিক আচরণ পরিলক্ষিত হচ্ছে। 

তিনি আরও বলেন, স্বল্প বৃষ্টিপাত, অনাবৃষ্টি, অসময়ে ভারী বর্ষণ, আকস্মিক বন্যা এবং সর্বোপরি মৌসুমি বৃষ্টিপাত কমে যাওয়ার ফলে মানুষের জীবনযাত্রা নেতিবাচকভাবে প্রভাবিত হচ্ছে। অন্যদিকে বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ঋতুচক্রের উপর বিরূপ প্রভাব ফেলছে। যথাসময়ে শীত না আসা, শরৎ-এ বর্ষার রূপ, বর্ষায় কম বৃষ্টিপাত ইত্যাদির ফলে ষড়ঋতুর এই বাংলাদেশে দিন দিন ঋতু হারিয়ে যাচ্ছে। বিগত কয়েক বছরে দেশের সর্বোচ্চ গড় তাপমাত্রা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। গত ১৪ বছরের তুলনায় শুধু নভেম্বর মাসেই এই তাপমাত্রা বেড়েছে ০.৫ ডিগ্রি সেলসিয়াস।

এ সম্পর্কিত আরও খবর