রতন টাটার শেষ উপহারটি ছিল পশুদের কল্যাণে

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-23 10:30:50

রতন টাটা ছিলেন বিশ্বের অন্যতম বিখ্যাত ভারতীয় শিল্পপতি। ব্যবসায়িক জগতে তার কৃতিত্ব ছাড়াও, রতন টাটা একজন পশু প্রেমিক হিসাবেও পরিচিত ছিলেন। বিশেষ করে পথ কুকুরের প্রতি তার ভালবাসার কথা সর্বজনবিদিত।

এজন্যই হয়তো তার মৃত্যুর আগে শেষ উপহারটি ছিল পশুদের কল্যাণে। সেটি ছিল মুম্বাইয়ে ২০০ শয্যার এক পশুচিকিৎসা হাসপাতাল। দূরদর্শী এই শিল্পপতি ৯ অক্টোবর মারা যান।

রতন টাটা তার ব্যবসায়িক সাম্রাজ্যের বাইরে সহানুভূতির উত্তরাধিকার রেখে গেছেন। প্রাণীদের প্রতি, বিশেষ করে কুকুরের প্রতি তার অটল ভালবাসা, তার চূড়ান্ত অভিব্যক্তি প্রকাশ পেয়েয়ে তার চূড়ান্ত প্রকল্পে। যেটি ছিল মুম্বাইতে একটি অত্যাধুনিক পোষা হাসপাতাল। তার মৃত্যুর কয়েক মাস আগেই সেই পশু হাসপাতালটি তিনি উদ্বোধন করেন।

হাসপাতালটি মুম্বাইয়ের দক্ষিণ অংশে মহালক্ষ্মীতে অবস্থিত। বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (বিএমসি) থেকে ৩০ বছরের লিজে হাসপাতালটি নির্মিত হয়। যার বিস্তৃতি ৯৮ হাজার বর্গফুট (২.২৪ একর)। চলতি বছরের ১ জুলাই হাসপাতালটিতে পোষা প্রাণীদের জন্য ব্যাপক চিকিৎসা সেবা প্রদান শুরু করা হয়। ২০০ টিরও বেশি শয্যা এবং উন্নত সরঞ্জামসহ, এই হাসপাতালটি ভারতে পশুচিকিৎসার জন্য নতুন মাত্রা যোগ করে।

এ সম্পর্কিত আরও খবর