শিলালিপি পত্রিকার জন্যই আলবদরের নজরে পড়েন সেলিনা পারভীন

, ফিচার

সানজিদা আমীর ইনিসী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট | 2023-08-29 17:39:38

সেলিনা পারভীন তখন বাস করতেন সিদ্ধেশ্বরীতে। ১৩ ডিসেম্বর, ১৯৭১ সাল। ১১৫ নাম্বার নিউ সার্কুলার রোডে থাকতেন মা, ছেলে আর ভাইকে নিয়ে। শহরে তখন কারফিউ চলছিল। ডিসেম্বর মাস, শীত পড়ছে, বাসার সবাই ছাদে বসে ছিলেন। ছেলে সুমনের গায়ে তেল মাখিয়ে দিয়ে তিনি ছেলেকে খেলতে বললেন। মোজা পরে নিজে বসলেন লেখালেখির কাজে।

যুদ্ধের সময় অকুতোভয় কলম সৈনিকের মতো নির্ভীক সব কলাম লিখেছেন। প্রকাশ করতেন শিলালিপিতে। ১৯৬৯ সাল থেকে তিনি এই পত্রিকা প্রকাশ করতে শুরু করেন। সম্পাদনা ও প্রকাশনার দায়িত্ব নিজেই সামলান। দেশের প্রায় সব বুদ্ধিজীবীরা এখানে লিখতেন। শিলালিপি অল্পসময়ে তাই পরিচিতি লাভ করে। এই পত্রিকা বিক্রি করে যে টাকা সেলিনা পারভীনের হাতে আসত, সবটাই তিনি মুক্তিযোদ্ধাদের জন্য ব্যয় করতেন।

শিলালিপি নিষিদ্ধ করে দিয়েছিল পাকিস্তান সরকার। পরে নতুনভাবে সাজানোর শর্ত দিয়ে তা প্রকাশের অনুমতি দেওয়া হয়। সেলিনা পারভীন শর্ত না মেনে নিজের মতো করেই প্রকাশ করে যাচ্ছিলেন শিলালিপি। আগস্ট-সেপ্টেম্বরে এর শেষ সংখ্যা বের হয়। ১৯৬৯-এর গণঅভ্যুত্থানে তার সক্রিয় ভূমিকা ছিল। ছেলেকে সাথে নিয়ে বেরিয়ে পড়তেন মিছিলে। যেতেন বুদ্ধিজীবীদের প্রতিবাদ সভাতেও। মুক্তিযুদ্ধের পুরোটা সময় তিনি ঢাকাতে ছিলেন। মুক্তিযোদ্ধাদের সহযোগিতা ছাড়াও লেখালেখি করে প্রতিবাদ করে গেছেন।

রায়েরবাজার বধ্যভূমিতে তাঁর ক্ষতবিক্ষত লাশ

শিলালিপির শেষ সংখ্যার জন্য পাকিস্তানি ও দালালদের নজরে পড়েন সেলিনা পারভীন। পরবর্তী সংখ্যা আর বের করতে পারেননি।

সেই ১৩ ডিসেম্বর ১৯৭১ সালে সেলিনা পারভীনদের বাড়ির উল্টো দিকে খান আতার বাসার সামনে E.P.R.TC-এর ফিয়াট মাইক্রোবাস ও লরি থামল। সেই বাসার প্রধান গেইট ভেঙে ভিতরে ঢুকে গেল কিছু আলবদর। একটু পর কড়া পড়ে তার বাড়িতে। তারা বেশ কিছুক্ষণ সেলিনা পারভীনের সাথে কথা বলেনি নিশ্চিত হয়, তিনিই সেলিনা পারভীন।

কোমরের গামছা দিয়ে চোখ ও হাত পিছমোড়া করে বেঁধে সেলিনা পারভীনকে নিয়ে যায় আলবদরেরা।

দেশ স্বাধীন হবার দুইদিন পর, ১৮ ডিসেম্বর রায়েরবাজার বধ্যভূমিতে তাঁর ক্ষতবিক্ষত লাশ পাওয়া যায়। তাঁর পায়ে তখনও সেই মোজা পরা ছিল। মোজা দেখেই সেলিনা পারভীনকে শনাক্ত করা হয়েছিল।


আরো পুড়ন ➥ আলবদরের জন্য লজ্জিত এক পাকিস্তানী গবেষক

এ সম্পর্কিত আরও খবর