ইতালিতে যথাযোগ্য মর্যাদায় শারদীয় দুর্গাপূজা উদযাপন

, প্রবাসী

ইতালি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 17:04:27

সনাতন ধর্মাবলম্বীদের বছরব্যাপী অপেক্ষার শেষে ২২ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হয়েছে সার্বজনীন শারদীয় দুর্গোৎসব। সনাতন ধর্ম মতে, যা কিছু দুঃখ-কষ্টের বিষয়, যেমন–বাধাবিঘ্ন, ভয়, দুঃখ-শোক, জ্বালা-যন্ত্রণা এসব থেকে ভক্তকে রক্ষা করেন দেবী দুর্গা। এ বছর সেই দেবী দুর্গা এলেন দোলায় চড়ে এবং বিদায় নেন গজে (হাতি) করে।

প্রতি বছরের ন্যায় এবারও ইতালির রাজধানী রোমে যথাযোগ্য মর্য‍াদার মধ্য দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের পবিত্র ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দুরত্ব বজায় রেখে স্বল্পসংখ্যক ভক্তকে নিয়ে ওম হিন্দু ইন্টারন্যাশনাল সোশ্যাল এন্ড কালচারাল এসোসিয়েশন আয়োজন করে শারদীয় দুর্গোৎসব।

ইতালিতে যথাযোগ্য মর্যাদায় শারদীয় দুর্গাপূজা উদযাপন

এ উপলক্ষে রোমের বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দরা পূজা মণ্ডপ পরিদর্শন করতে না পারলেও শারদীয় শুভেচ্ছা জানান।

এবারের শারদীয় দুর্গোৎসব উৎসব মুখর ও পূজায় দলভেদে প্রসাদ বিতরণ অঞ্জলি গ্রহণ করা না হওয়াতে সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে অনেকেই হতাশ। তবে আগামী বছর অন্যান্য বছরের মতোন আবার ও স্বাভাবিক জীবন ও উৎসবের আমেজ ফিরে আসবে বলে আশাবাদ ও প্রার্থনা করেছেন।

২২ অক্টোবর ষষ্ঠী পূজা থেকে শুরু করে সপ্তমী, অষ্টমী, নবমী ও ২৬ অক্টোবর সোমবার দশমী পূজার মধ্যে দিয়ে দেবী দূর্গাকে গজে চড়ে বিদায় করে সম্পন্ন হয় সার্বজনীন দুর্গা উৎসব।

এ সম্পর্কিত আরও খবর