মালয়েশিয়ার কুয়ানতানে হাইকমিশনের কনস্যুলার ক্যাম্প

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাউথ-ইস্ট এশিয়া (ব্যাংকক, থাইল্যান্ড)
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

মালয়েশিয়ার কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে পাহাং রাজ্যের কুয়ানতান শহরের এএসডি সানমুন অফিস হতে দুই দিনব্যাপী মোবাইল কনস্যুলার ক্যাম্প আয়োজন করা হয়। এ সময়ে কুয়ানতান শহরে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের ই-পাসপোর্টের আবেদনগ্রহণ, বায়ো-এনরোলমেন্ট সম্পন্নকরণ, এম আর পি পাসপোর্ট বিতরণসহ প্রয়োজনীয় বিভিন্ন কন্স্যুলার সেবা প্রদান করা হয়।

গত শনিবার (৭ সেপ্টেম্বর) ও রোববার (৮ সেপ্টেম্বর) এই মোবাইল কনস্যুলার ক্যাম্প অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

মোবাইল কন্স্যুলার সেবা প্রদানকালে প্রবাসী বাংলাদেশিদের সাথে আগত শিশুদের বাংলা ভাষা শিক্ষার প্রতি আগ্রহী করার লক্ষ্যে হাইকমিশনার বাংলা বই উপহার দেন।

একই ভেন্যুতে বৈধ পথে প্রবাসী আয় প্রেরণ ও সর্বজনীন পেনশন স্কীম সংক্রান্ত প্রচারণা সভা ও গণশুনানি অনুষ্ঠিত হয়। এসময় বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান কর্মরত প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় করেন।

বিজ্ঞাপন

মতবিনিময় সভায় তিনি সেখানে কর্মরত প্রবাসীদের বেতন, থাকার জায়গাসহ বিভিন্ন সুবিধা এবং সমস্যা নিয়ে আলোচনা করেন। হাইকমিশনার প্রবাসীদের ব্যাংকের মাধমে রেমিট্যান্স পাঠানোর গুরুত্ব তুলে ধরেন।

তিনি বলেন, বৈধ পথে টাকা পাঠানো হলে দেশের অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত হবে। তিনি সকলকে বৈধ পথে রেমিটেন্স প্রেরণের অনুরোধ করেন।

সকলকে মালয়েশিয়া সরকারের নিয়মকানুন মেনে চলারও আহ্বান জানান তিনি।

মতবিনিময় অনুষ্ঠানে হাইকমিশনার প্রবাসীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। এসময় হাইকমিশনের পক্ষ হতে প্রবাসীদের মাঝে বৈধ পথে রেমিট্যান্স প্রেরণ, সর্বজনীন পেনশন স্কীম এবং ওয়েজ আর্নারস ওয়েল ফেয়ার বোর্ডের সদস্য হওয়া সংক্রান্ত লিফলেট বিতরণ করা হয়।

হাইকমিশনারের সঙ্গে নিজেদের সুবিধা-অসুবিধা তুলে ধরেন প্রবাসীরা। 

অগ্রণী ব্যাংক মানি ট্রান্সফার এর মালয়েশিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা সুলতান আহমদের সভাপতিত্বে মতবিনিময় সভায় কাউন্সেলর (শ্রম) সৈয়দ শরিফুল ইসলাম, কাউন্সেলর (রাজনৈতিক) প্রনব কুমার ভট্টাচার্য্য, কাউন্সেলর (পাসপোর্ট ও ভিসা) মিয়া মোহাম্মাদ কেয়ামউদ্দিন এবং বাংলাদেশ সরকার অনুমোদিত পাসপোর্ট, ভিসা ও অন্যান্য সেবা সংক্রান্ত আউটসোর্সিং কোম্পানি ইএসকেএল এর পরিচালক আরমান পারভেজ মুরাদ হাইকমিশনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ এবং প্রবাসী সেবা প্রার্থীরা উপস্থিত ছিলেন।