দুবাই ভ্রমণে মানতে হবে কঠিন ৩ শর্ত

, প্রবাসী

সংযুক্ত আরব আমিরাত করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-05-25 15:03:47

সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী ও আকর্ষণীয় রাজ্য দুবাই। জাঁকজমকের শহর এটি। সব ক্ষেত্রে দুবাইয়ের উত্থান দেখার মতো, যা অন্য অনেক শহর থেকে এটিকে আলাদা করে। এ কারণে দুবাইকে ‘স্বপ্নের শহর’ও বলা হয়।

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণ ভিসায় ভ্রমণ করতে কঠিন তিনটি শর্ত জুড়ে দেওয়া হয়েছে। রিটার্ন টিকিটসহ সঙ্গে থাকতে হবে কমপক্ষে ৩ হাজার দিরহাম (প্রায় ৯৬ হাজার টাকা), আত্মীয় স্বজনের বাসভবনের বৈধ ডকুমেন্টস (ইজারি) অথবা হোটেল বুকিং।

স্থানীয় গণমাধ্যমে এমন সংবাদ প্রকাশের পর বাংলাদেশি ট্রাভেল ব্যবসায়ী ওয়াদি আল্মানারা ট্রাভেলের সিও ফয়সাল মজুমদার জানান, আমিরাতে ভ্রমণ ভিসায় প্রবেশের এসব নিয়ম আগেও ছিল। তবে এখন তা পূর্ণাঙ্গভাবে গুরুত্ব সহকারে কার্যকর হয়েছে। আমিরাতে আসার আগে বাংলাদেশ বিমানবন্দরে যাত্রীকে উল্লিখিত বিষয় প্রমাণ করে আসতে হবে। এটা সবার জন্যই প্রযোজ্য।

আমিরাতে পূর্বে ভ্রমণ ভিসার যাত্রীরা রিটার্ন টিকিট করলেও সঠিক থাকলেও অন্যটি করা হতো ভিন্ন কোনো এয়ারলাইনসের ডামি টিকিট। এখন একই পিএনআর এর রিটার্ন টিকিট করা থাকতে হবে।

আত্মীয়ের বাসার বৈধ কাগজপত্র অথবা হোটেল পেমেন্টসহ বুকিং দেখাতে হবে। আগের মতো কোনো বুকিং ডটকম থেকে পেপার প্রিন্ট করলে চলবে না। আমিরাতের বিমানবন্দর কর্তৃপক্ষ হোটেলের সঙ্গে যোগাযোগ করে সত্যতা যাচাই করবে।

এ সম্পর্কিত আরও খবর