ইতালি ফিরেছেন ২৮৭ প্রবাসী বাংলাদেশি

, প্রবাসী

ইসমাইল হোসেন স্বপন, ইতালি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 18:34:51

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপে বিপর্যস্ত সারা বিশ্ব। গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা শনাক্ত হয়। এরপর থেকেই বিশ্বের বিভিন্ন দেশে মহামারি আকার ধারণ করতে থাকে।

ইতালিতে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ফেব্রুয়ারির শেষ সপ্তাহে। মার্চের শুরুতেই আক্রান্ত ও মৃতের সংখ্যায়  বিপর্যস্ত হয়ে পড়ে দেশটি। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাহিরে চলে যাওয়ায় জরুরি অবস্থা জারি করে পুরো দেশকে লকডাউন ঘোষণা করে সরকার। জরুরি সেবাদান প্রতিষ্ঠান চালু রেখে বন্ধ করে দেয়া হয় সব কিছু।

করোনা ঠেকাতে ইউরোপীয় ইউনিয়নের দেশ ও বিশ্বের অন্যান্য দেশগুলোর সাথেও যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়। বন্ধ করা হয় বিমানবন্দর।

ইতালি প্রবাসী বাংলাদেশিরা ছুটিতে দেশে আসার পর আটকে পড়ে। বাংলাদেশেও করোনার প্রকোপ শুরু হওয়ায় অন্যান্য দেশের সাথে যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় বিপাকে পড়ে দেশে আসা ইতালি প্রবাসী বাংলাদেশিরা।

এইদিকে দীর্ঘ দুই মাসের অধিক সময় করোনা তান্ডবের পর স্বাভাবিক হতে শুরু করেছে ইতালির জন-জীবন। ফের চলতে শুরু করেছে ইতালি। চালু হয়েছে সকল প্রকার ব্যবসা প্রতিষ্ঠান, অফিস আদালত, রেস্টুরেন্ট, রেস্তোরাঁ, বার, দোকান পাঠ।

তাই জরুরি প্রয়োজনে কর্মস্থলে যোগদিতে বিশেষ ফ্লাইটে ইতালি ফিরেছেন বাংলাদেশে আটকে পড়া ২৮৭ প্রবাসী ।

জানা গেছে, শুক্রবার সোয়া ১২ টায় ২৮৭ জন যাত্রী নিয়ে ইতালির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট। ইতালির স্থানীয় সময় বিকাল ৫.২০ মিনিটে রোমের ইন্টারন্যাশনাল ফিমিউসিনো এয়ারপোর্টে পৌঁছায় প্রবাসী বাংলাদেশিরা। এ সময় তাদের সাথে কুশল বিনিময় করেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার। 

এছাড়াও উপস্থিত ছিলেন, জালালাবাদ এসোসিয়েশন ইতালি সভাপতি অলি উদ্দিন শামীম, সাধারণ সম্পাদক ছাব্বির আহমেদ সহ অন্যান্য বাংলা কমিউনিটি নেতৃবৃন্দরা ।

করোনা সচেতনতায় ইতালির প্রশাসনের নিয়ম- অনুযায়ী  স্বাস্থ্যবিধি মেনে ফিরে যাওয়া বাংলাদেশিদের ১৪ দিন কোয়ারেন্টিনে থাকার নির্দেশ প্রদান করেন রাষ্ট্রদূত আবদুস সোবহান ।

এ সম্পর্কিত আরও খবর