লেবাননে সরকারবিরোধী বিক্ষোভ, সংঘর্ষ

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 17:46:35

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ জোড়া বিস্ফোরণের ঘটনায় সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। বিক্ষোভকারীদের বাধা দিতে গিয়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে ।

মঙ্গলবার (৫ আগস্ট) বৈরুতে ভয়াবহ জোড়া বিস্ফোরণের ঘটনায় ১৩৫ জন মানুষ নিহত ও প্রায় পাঁচ হাজার আহত হওয়ার পর ধ্বংসযজ্ঞে রূপ নেওয়া শহরটির মানুষ ক্ষোভে ফুসে উঠেছে।

বিবিসির খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার (৬ আগস্ট) বৈরুতে সরকারবিরোধী বিক্ষোভে লেবাননের নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। দেশটির পার্লামেন্ট ভবনের কাছে অবস্থানরত বিক্ষোভকারীদের ওপর চড়াও হয় দেশটির নিরাপত্তা বাহিনী। এসময় বিক্ষোভকারীদের দমাতে টিয়ার গ্যাস ব্যবহার করা হয়েছে।

নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ
 

দেশটির সরকার বলছে, ছয় বছর ধরে একটি গুদামে ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট অনিরাপদভাবে মজুত রাখা হয়েছিল। সেখান থেকেই 

এই ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে।

তবে লেবাননের অনেকেই অভিযোগ করে বলেছেন যে সরকারের অবহেলার কারণেই এই বিস্ফোরণ ঘটেছে, যার ফলে কমপক্ষে ১৩৫ জন মারা গেছে এবং প্রায় ৫ হাজার মানুষ আহত হয়েছে।

৫ আগস্টের ওই জোড়া বিস্ফোরণে রাজধানীর পুরো জেলাকে ধ্বংসস্তুপে পরিণত করেছে। বিস্ফোরণের পর শুরু হওয়া সরকারি তদন্তের আওতায় অভিযুক্ত ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে।

আরো পড়ুন: বৈরুতে ভয়াবহ বিস্ফোরণ

বৈরুতে বিস্ফোরণ: নিহত ৭৮, আহত ৪ হাজার

লেবাননে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা

বৈরুতে বিস্ফোরণ: নিহতের সংখ্যা বেড়ে ১৩৫, জরুরি অবস্থা জারি

বৈরুতে বিস্ফোরণ: ১৬ বন্দর কর্মী আটক

এ সম্পর্কিত আরও খবর