নিহত শিক্ষক: পেল ফ্রান্সের সর্বোচ্চ সম্মান

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 18:24:44

ফ্রান্সের সর্বোচ্চ সম্মাননা লিজন অফ অনারে ভূষিত করা হয়েছে নিহত স্কুলশিক্ষক স্যামুয়েল প্যাটিকে।

বৃহস্পতিবার প্যারিসের সরবন বিশ্ববিদ্যালয়ের মূল অ্যামফিথিয়েটারে এক অনুষ্ঠানে প্রেসিডেন্টের উপস্থিতিতে নিহতের পরিবারের হাতে মরণোত্তর সম্মাননা তুলে দেয়া হয়।

এসময় বিশ্ববিদ্যালয় চত্বরে জমায়েত হয়েছিলেন প্রায় চারশ মানুষ। সেখানেই সামরিক বাহিনীর জওয়ানরা নিয়ে আসেন স্যামুয়েল প্যাটির কফিনবন্দি দেহ।

ডয়েচে ভেলে এক প্রতিবেদনে জানিয়েছে, প্যাটি একজন শিক্ষক ও মানুষ হিসেবে কেমন ছিলেন সেটাই ম্যাক্রোঁ তুলে ধরেন। প্যাটির পরিবারের অনুরোধ ছিল, তাঁর দেহ যখন আনা হবে, তখন যেন আইরিশ রক ব্যান্ড ইউ২-এর গান ‘ওয়ান’ বাজানো হয়। সেই অনুরোধ মতোই প্যাটির কফিনবন্দি দেহ আসার সময় বাজল ওই ব্যান্ডের গান।

প্যাটিকে মরনোত্তর লিজিয়ন অফ অনার দিয়ে প্রেসিডেন্ট মাক্রোঁ বলেন, ‘আমরা কার্টুন ত্যাগ করব না। আর প্যাটি জীবন দিয়েছেন ইউরোপীয় গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ মূল্যবোধকে রক্ষা করতে গিয়ে। তিনি এই প্রজাতন্ত্রের মুখ।’

শুক্রবার বিকেলে নিজের স্কুলের কাছে স্যামুয়েলকে ছুরি দিয়ে শিরশ্ছেদ করেন আবদুলাখ আনজোরভ নামের এক চেচেন বংশোদ্ভূত যুবক। ঘটনার পরপরই পুলিশের গুলিতে মৃত্যু হয় তার।

চলতি মাসের শুরুতে স্যামুয়েল মহানবী হজরত মোহাম্মদকে (সা.) নিয়ে আঁকা কার্টুন শিক্ষার্থীদের দেখান বলে জানায় ফ্রান্স কর্তৃপক্ষ।

পুলিশ ও আইনজীবীরা জানিয়েছেন, এ ঘটনায় মোট সাতজনের বিরুদ্ধে মামলা করা হবে। তার মধ্যে দু’জন ছাত্র। তাঁরা অর্থের বিনিময়ে প্যাটিকে চিনিয়ে দিয়েছিলেন। হত্যাকারী ওই দুই ছাত্রকে জানিয়েছিল যে, সে প্যাটিকে শিক্ষা দিতে চায় ও মারধর করতে চায়। পুলিশ এই হত্যার সূত্রে বেশ কয়েকটি জায়গায় অভিযান চালিয়েছে।

এছাড়াও প্যারিসের একটি মসজিদকে ছয় মাসের জন্য বন্ধ করে দিয়েছে সরকারি কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত আরও খবর