প্রচারের শেষ মুহূর্তে বাইডেনকে ছেড়ে করোনা যোদ্ধাদের সমালোচনায় ট্রাম্প

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 16:47:26

প্রতিদিনই করোনা সংক্রমণ বাড়ছে যুক্তরাষ্ট্রে। রোগী সামলাতে গিয়ে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্য কর্মকর্তারা। করোনাভাইরাস মহামারি মোকাবিলা এবং যুক্তরাষ্ট্রকে স্বাভাবিক জায়গায় ফিরিয়ে আনতে প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেন তারা। প্রতিদ্বন্দ্বী প্রার্থী জো বাইডেনকে ছেড়ে সেই কোভিড যোদ্ধাদের সমালোচনায় নির্বাচনী প্রচারের শেষ সময় পার করছেন ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ মাধ্যম রয়টার্সে এমন একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

শুক্রবার মিড ওয়েস্টে প্রচারণা চালানোর সময় ট্রাম্প জানান, যুক্তরাষ্ট্রে প্রতিদিন করোনাভাইরাস হাজারো মানুষ মারা যাচ্ছে। এমন পরিস্থিতিতে হাসপাতালের সক্ষমতা বাড়িয়ে তোলা হবে।

খুব দ্রুত মহামারি মোকাবিলায় কার্যকর ভ্যাকসিন সরবরাহ করা হবে। সেই প্রচারণায় ট্রাম্প অর্থনৈতিক খাতকে পুনরায় সচল করার প্রতিশ্রুতি দেন।

নির্বাচনী প্রচারণার শেষ মুহূর্ত পার করছেন ডোনাল্ড ট্রাম্প। তবে তার মিড ওয়েস্টের প্রচারণায় জো বাইডেন ও নির্বাচন সম্পর্কে কিছু বলেননি। পুরো সময়টা করোনায় মৃত্যুর জন্য চিকিৎসক ও সরকারি কর্মকর্তাদের ওপর দোষ চাপান। যদিও এর আগে মঙ্গলবারের প্রচারণায় তিনি প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে আক্রমণাত্মক ভাষায় সমালোচনা করেন।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডাঃ অ্যান্টনি ফাউচিসহ অন্যান্য চিকিৎসা বিশেষজ্ঞদের সমালোচনা করে প্রেসিডেন্ট বলেন, রোগীরা যখন রোগে মারা যায় তখন চিকিৎসকরা বেশি অর্থ উপার্জন করেন, আমরা তাদের অর্থ দিয়েই যাচ্ছি।

মিনেসোটার ডেমোক্র্যাটিক প্রশাসন সেখানে সামাজিক দূরত্বের নিয়ম কার্যকর করেছে। তাঁর সমাবেশে ২৫০ জন লোক থাকতে পারবে বলে নির্দেশ দিয়েছে। তবে ডোনাল্ড ট্রাম্প ডেমোক্র্যাটিক প্রশাসনের এমন নির্দেশের সমালোচনা করেছেন।

ট্রাম্প বলেন, ‘করোনাভাইরাস একটি ছোট জিনিস, তবে একটি ভয়ঙ্কর জিনিস’।

এদিকে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন অভিযোগ করেছেন, করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে ২ লাখ ২৯ হাজার মানুষ মৃত্যুবরণ করেছেন। আর ট্রাম্প এই রোগের বিরুদ্ধে লড়াইয়ে হাল ছেড়ে দিয়েছেন।

করোনাভাইরাস সংক্রমণ রোধে বাইডেন তার প্রচারণায় কর্মী সমর্থকের উপস্থিতি কম রেখেছেন।

আগামী ৩ নভেম্বর সাধারণ নির্বাচনের আগে এখন পর্যন্ত অধিকাংশ জনমত জরিপে প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন জো বাইডেন। তবে বেশ কিছু অঙ্গরাজ্যের ভোটার কাকে ভোট দেবেন সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ না করায় ট্রাম্প সুবিধাজনক অবস্থানে আছেন বলে ধারণা করা হচ্ছে। এ ক্ষেত্রে  এসব ভোটার উভয় প্রার্থীকেই ভোট দিতে পারেন অথবা শেষ মুহূর্তে তাদের সিদ্ধান্তে পরিবর্তন আসতে পারে বলে জরিপে উঠে এসেছে।

আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ড ওমিটারের ওয়েবসাইটে অনুসারে যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত মানুষের সংখ্যা ৯৩ লাখ ২১ হাজার ছাড়িয়েছে। মারা গেছেন ২ লাখ ৩৫ হাজারের বেশি মানুষ।

এ সম্পর্কিত আরও খবর