সময় এসেছে আমেরিকানদের ‘ঐক্যবদ্ধ’ হওয়ার: বাইডেন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 16:17:06

প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে ২৭০ ইলেকটোরাল ভোটের খুব কাছেই এখন ডেমোক্রেটিক প্রার্থী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। 

হোয়াইটস হাউসে যাওয়ার লড়াইয়ে এগিয়ে থাকা বাইডেন ‘আমেরিকানদের ঐক্যবদ্ধ’ হওয়ার আহ্বান জানিয়েছেন। বুধবার (৪ নভেম্বর) দেশটির স্থানীয় সময় সকালে এক বক্তব্যে জো বাইডেন যারা ভোট দিয়েছেন এবং যারা দেননি তাদের সবার নেতা হবেন তিনি বলে মন্তব্য করেন।

আমেরিকানদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে জো বাইডেন বলেন, আমরা ডেমোক্র্যাটস হিসাবে প্রচার চালাচ্ছি, তবে আমি আমেরিকান প্রেসিডেন্ট হিসাবে দেশ পরিচালনা করব। প্রেসিডেন্ট নিজেই কোনও পক্ষপাতিত্বকারী প্রতিষ্ঠান নয়। এই জাতির মধ্যে এটিই একটি অফিস যা সকলের প্রতিনিধিত্ব করে, সকল আমেরিকানদের ভালো থাকার দায়িত্ব নেয়, আমিও তাই করব।

অনেকেই মনে করছেন আমেরিকানদের মধ্যে বিভাজন তৈরি হয়েছে। এ প্রসঙ্গে বাইডেন জানান, আমাদের মধ্যে মত বিরোধ রয়েছে। আমাদের প্রতিপক্ষকে শত্রু হিসাবে আক্রমণ করা বন্ধ করতে হবে।

‘আমরা শত্রু নই। বিচ্ছিনকারীদের থেকে ঐক্যবদ্ধ করা আমেরিকানরা অনেক বেশি শক্তিশালী।’- বলে বাইডেন।

তিনি বলেন, ‘আমেরিকান হিসাবে আমরা সবসময় যা করেছি তা করার আমাদের সময় এসেছে। একে অপরকে দেখার জন্য, একে অপরের কথা শোনার জন্য, শ্রদ্ধা করার জন্য এবং একে অপরের উপর যত্নশীল হওয়ার জন্য-জাতি হিসেবে ঐক্যবদ্ধ হতে হবে।’

তিনি বলেছেন, ‘দীর্ঘ রাত জুড়ে ভোট গণনার পর এখন ফল পরিষ্কার। আমি বিজয়ের ঘোষণা দেয়ার জন্য আসিনি। তবে আমি এটা জানাতে এসেছি যে গণনা যখন শেষ হবে, তখন আমরা নিজেদের বিজয়ী হিসেবে দেখতে পাবো বলে আত্মবিশ্বাসী।’

এদিকে মার্কিন সংবাদ সংস্থাগুলো জানিয়েছে, এখন পর্যন্ত ইলেকটোরাল ভোটে এগিয়ে রয়েছেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। এপি জানিয়েছে ২৪৮ টি ইলেকটোরাল ভোট পেয়ে এগিয়ে রয়েছেন জো বাইডেন। অপরদিকে প্রেসিডেন্ট ট্রাম্প পাচ্ছেন ২১৪টি ইলেকটোরাল ভোট। প্রেসিডেন্ট হতে বাইডেনের এখন লাগে আর মাত্র ২২ ইলেকটোরাল ভোট।

করোনার কারণে এবার ভোটের আগেই ‘মেইল ইন অর্থ্যাৎ ডাক যোগে’ ১০ কোটি ২ লাখ মানুষ আগাম ভোট দিয়েছেন। যা ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের মোট ভোটারের ৭৩ শতাংশ। এবারের নির্বাচনে রেকর্ড সংখ্যক ভোট পড়বে বলে ধারণা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর