ডিসেম্বরের মাঝামাঝিতে টিকা বিতরণ শুরু যুক্তরাষ্ট্রে

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 10:36:38

ডিসেম্বরের মাঝামাঝিতেই করোনাভাইরাসের প্রতিষেধক টিকা বিতরণ শুরু করবে যুক্তরাষ্ট্র। অনুমোদন পাওয়ার দুই-একদিনের মধ্যেই দেশটিতে স্বাস্থ্যকর্মী এবং অন্যদের মাঝে টিকা বিতরণ শুরু হবে।

রোববার (২২ নভেম্বর) যুক্তরাষ্ট্র সরকারের ভ্যাকসিন প্রকল্পের এক শীর্ষ কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। রয়র্টাসের প্রতিবেদন থেকে এমন তথ্য জানা গেছে।

‘অপারেশন ওয়ার্প স্পিড’র প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা ড. মনসিফ স্লাউইয়ের মতে, ভাইরাস থেকে প্রতিরোধ গড়ে তুলতে মার্কিন জনসংখ্যার প্রায় ৭০ ভাগ অর্থাৎ ৩৩০ মিলিয়ন মানুষকে টিকার আওতায় আনা প্রয়োজন। এবং এই লক্ষ্য মে মাসের মধ্যে অর্জন করতে হবে।

তিনি জানান, মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) সম্ভবত ফাইজার ইনক এবং তাদের জার্মান সহযোগী বায়োএনটেকের উৎপাদিত টিকা বিতরণের জন্য ডিসেম্বরের মাঝামাঝি সময়ে অনুমোদন দেবে। যা মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে বৃহত্তম টিকা প্রদান কর্মসূচি হবে।

টিকার জরুরি ব্যবহারে ফাইজারের আবেদন পর্যালোচনার জন্য এফডিএ ও তার পরামর্শদাতারা ১০ ডিসেম্বর বৈঠক করবে। এদিকে ফাইজার-বায়োএনটেক দাবি করেছে তাদের টিকা করোনা থেকে ৯৫ ভাগ সুরক্ষা দেবে।

অপর মার্কিন ওষুধ প্রস্তুতকারি প্রতিষ্ঠান মর্ডানা ডিসেম্বরে তাদের টিকা ব্যবহারের অনুমোদন চেয়ে আবেদন করবে।  

স্লাউই এনবিসির মিট দ্য প্রেসকে বলেন, সেসব রাজ্যে আগে টিকা প্রদান করা হবে ইতিমধ্যে তাদের তালিকা প্রণয়ন করা হচ্ছে। অনুমোদনের ২৪ ঘণ্টার মধ্যে, সেসব অঞ্চলে টিকা সরবরাহ করা হবে।

সিএনএন-র ‘স্টেট অফ দ্য ইউনিয়ন’ কর্মসূচিতে তিনি জানান, আমি আশা করছি, অনুমোদনের এক-দুইদিন পর অর্থাৎ ১১ বা ১২ ডিসেম্বর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়া শুরু হবে।

জরুরি-ব্যবহারের অনুমোদনের পর যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) টিকা প্রদান বিষয়ে একটি পরামর্শক প্যানেল সুপারিশ করবে-স্লাউই জানান।

তিনি বলেন, টিকা প্রদান কর্মসূচির শুরুতে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, বয়স্ক ব্যক্তিদের মধ্যে যারা করোনাভাইরাসে গুরুতর অসুস্থ এবং মৃত্যুর সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছেন এমন ব্যক্তিদের আগে অন্তর্ভুক্ত করা হবে।

স্লাউই বলেন, প্রতিটি রাজ্যের জনস্বাস্থ্য কর্তৃপক্ষ টিকা কর্মসূচি পরিচালনার জন্য দায়বদ্ধ থাকবে। তারা রাজ্যগুলির জনসংখ্যার পরিমাণ বিবেচনায় নিয়ে টিকার প্রথম ডোজ বিতরণ শুরু করবে। স্লাউই আশা করেন টিকা বিতরণ কর্মসূচি সুষ্ঠুভাবে শুরু হবে।

এ সম্পর্কিত আরও খবর