কাতার দ্বন্দ্বের অবসান, উপসাগরীয় দেশগুলোর মধ্যে সংহতি চুক্তি

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-20 14:00:19

কাতারের সঙ্গে কূটনৈতিক দ্বন্দ্বের অবসান ঘটাতে ‘সংহতি ও স্থিতিশীলতা’ চুক্তিতে সই করেছে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশগুলো।

মঙ্গলবার (৫ জানুয়ারি) সৌদি আরবের আল-উলা শহরে অনুষ্ঠিত ৪১তম জিসিসি সম্মেলনে এ চুক্তিতে সই করেছেন জোটের ছয় সদস্য দেশের প্রতিনিধিরা।

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা জানিয়েছে, এর ফলে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে কাতারের ভূরাজনৈতিক সংকটের অবসান হচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

সৌদি আরব সাড়ে তিন বছর আগে দেওয়া অবরোধ তুলে নিয়ে কাতারের সঙ্গে বিমান, সমুদ্র ও স্থলপথে যোগাযোগ ফের চালু করতে রাজি হয়েছে।

এ চুক্তির বিষয়ে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেছেন, উপসাগরীয় নেতারা কাতারের সঙ্গে কূটনৈতিক দ্বন্দ্বের অবসান ঘটাতে ‘সংহতি ও স্থিতিশীলতা’ চুক্তিতে স্বাক্ষর করেছেন।

এসময় চুক্তিতে মধ্যস্থতার জন্য কুয়েত এবং যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান সৌদি ক্রাউন প্রিন্স।

তিনি বলেন, আমাদের এ অঞ্চলের উন্নীত এবং চারপাশের চ্যালেঞ্জগুলি মোকাবিলা করার জন্য, বিশেষ করে ইরান সরকারের পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি এবং নাশকতা ধ্বংসের পরিকল্পনাগুলি মোকাবিলার জন্য সবাই ঐক্যবদ্ধ থাকার প্রয়োজনীয়তা সৃষ্টি হয়েছে।

ছয় সদস্যের উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের নেতারা আল-উলা ঘোষণার দু’টি নথিতে সই করেছেন। তবে এর বিষয়বস্তুগুলো এখনও প্রকাশ করা হয়নি।

এর আগে, সন্ত্রাসবাদ সমর্থন ও অর্থায়নের অভিযোগে দোহার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে অবরোধ আরোপ করে উপসাগরীয় দেশগুলো। তবে বরাবরই সেই অভিযোগ নাকচ করে আসছে কাতার।

এ সম্পর্কিত আরও খবর