ব্রেক্সিট পরবর্তী সিপিটিপিপিতে যাচ্ছে যুক্তরাজ্য!

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 08:18:12

যুক্তরাজ্য ব্রেক্সিট পরবর্তী পরিকল্পনার আওতায় এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ১১টি দেশ নিয়ে গঠিত মুক্ত বাণিজ্য অঞ্চল কম্প্রিহেনসিভ অ্যান্ড প্রগ্রেসিভ এগ্রিমেন্ট ফর ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপে (সিপিটিপিপি) যোগদানের জন্য আবেদন করতে যাচ্ছে।

এশিয়া-প্যাসিফিক অঞ্চলের এই ১১টি দেশে প্রায় ৫০০ মিলিয়ন মানুষের বাজার রয়েছে, যা বিশ্বের আয়ের ১৩ শতাংশেরও বেশি উৎপাদন হয়।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক সম্পাদক লিজ ট্রস সিপিটিপিপিতে যুক্তরাজ্যের যোগদানের আবেদনের বিষয়ে সোমবার (১ ফেব্রুয়ারি) আলোচনা করবেন বলে জানান।

২০১৮ সালে গঠিত সিপিটিপিপি বাণিজ্য চুক্তিতে ১১টি দেশ রয়েছে। এগুলো হলো অস্ট্রেলিয়া, ব্রুনেই, কানাডা, চিলি, জাপান, মালয়েশিয়া, মেক্সিকো, নিউজিল্যান্ড, পেরু, সিঙ্গাপুর ও ভিয়েতনাম।

মার্কিন যুক্তরাষ্ট্র মূলত সিপিটিপিপি’র অংশ হওয়ার জন্য আলোচনায় ছিল, তবে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব নেওয়ার পর এই বিষয়টি থেকে সরে গিয়েছিলেন।

এই চুক্তির মূল উদ্দেশ্য সদস্য দেশগুলির মধ্যে বাণিজ্য শুল্কমুক্ত থাকবে।

এর মধ্যে ৯৫% আমদানি চার্জ অপসারণ বা হ্রাস করার প্রতিশ্রুতি অন্তর্ভুক্ত রয়েছে - যদিও এর মধ্যে কয়েকটি চার্জ কিছু স্ব-তৈরি পণ্য রক্ষার জন্য রাখা হয়, উদাহরণস্বরূপ জাপানের চাল এবং কানাডার দুগ্ধ শিল্প।

বিনিময়ে, দেশগুলিকে অবশ্যই খাদ্যের মান হিসেবে প্রবিধানগুলিতে সহযোগিতা করতে হবে। তবে এর মান ও বিধিগুলি একরকম হতে হবে না এবং সদস্য দেশগুলি তাদের নিজস্ব বাণিজ্য চুক্তিও করতে পারবে।

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর