হংকংয়ের নাগরিকদের জন্য যুক্তরাজ্যের বিশেষ ভিসা আজ থেকেই!

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 06:38:16

হংকংয়ের নাগরিকরা আজ (৩১ জানুয়ারি) থেকেই যুক্তরাজ্যের বিশেষ ভিসার জন্য আবেদন করতে পারবেন। রোববার (৩১ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্স এমন খবর প্রকাশ করেছে।

হংকংয়ের ব্রিটিশ জাতীয় (বিদেশি) পাসপোর্টধারীরা এবং তাদের ঘনিষ্ঠজনরা স্মার্টফোনের একটি অ্যাপ ব্যবহার করে এই বিশেষ ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে, চীন জানিয়েছেন, তারা ভ্রমণের নথি হিসেবে বিএনও পাসপোর্টকে আর স্বীকৃতি দেবে না।

গতবছরের জুলাইয়ে চীন হংকংয়ে নতুন নিরাপত্তা আইন চালুর পর এই বিশেষ ভিসার ঘোষণা দিয়েছিল যুক্তরাজ্য। এরপর চীন তাদের বিষয়ে যুক্তরাজ্যকে হস্তক্ষেপ না করার ব্যাপারে সতর্ক করে দিয়েছিল।

ব্রিটেন বলেছে, বেইজিং অর্ধ-স্বায়ত্তশাসিত শহরটিতে সুরক্ষা আইন আরোপের পরে হংকংয়ের জনগণের সঙ্গে ঐতিহাসিক গভীর সম্পর্কের প্রতি সম্মান জানাতে বিশেষ ভিসা দিচ্ছে দেশটি। ১৯৯৭ সালে ব্রিটেন উপনিবেশক দেশটিকে চীনের কাছে যে শর্তে ফিরিয়ে দিয়েছিল সেই চুক্তির শর্ত লঙ্ঘন করেছে।

যুক্তরাজ্য সরকার পূর্বাভাস দিয়েছে, প্রায় তিন লাখ মানুষ নতুন এই ভিসা ব্যবস্থায় হংকং ছেড়ে যাবে। যদিও হংকংয়ের ২৯ লাখ নাগরিক ও তাদের ২৩ লাখ স্বজন যুক্তরাজ্যে যাওয়ার যোগ্য বলে বিবেচিত।

এ সম্পর্কিত আরও খবর