মালয়েশিয়ায় বিষাক্ত মদে ২ বাংলাদেশির মৃত্যু, ১০ জন অসুস্থ

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম   | 2023-09-01 22:15:41

মালয়েশিয়ায় সম্প্রতি বিষাক্ত মদ পান করে ৩৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে রয়েছে দুই জন বাংলাদেশি। এছাড়াও বিষাক্ত মদে অসুস্থ হয়ে ৮৭ জন বিভিন্ন স্থানে চিকিৎসা নিচ্ছেন। যার মধ্যে ১০ জন বাংলাদেশিও রয়েছেন।

গত ১৫ সেপ্টেম্বর থেকে রোববার পর্যন্ত মালয়েশিয়ায় বিষাক্ত মদ্যপানে ৩৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সেলানগরে ২০ জন, কুয়ালালামপুরে ১০ জন এবং তিন জন পেরাকের বাসিন্দা।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ড. নুর হিসাম আব্দুল্লাহ বলেন, বিষাক্ত মিথানল পানে ৮৭ জন অসুস্থ হওয়ার খবর স্বাস্থ্য মন্ত্রণালয়ে এসেছে। এর মধ্যে ১৭ জন মালয়েশিয়ান, ১০ জন বাংলাদেশি, ৩ জন ভারতীয়, ২১ জন মায়ানমারের, ৩১ জন নেপালের এবং একজন ইন্দোনেশিয়ান। আর বাকি চারজনের পরিচয় পাওয়া যায়নি।

তিনি জানান, পেরাকে ৮ জন, সেলানগরে ৬২ জন, কুয়ালালামপুরে ১৬ জন এবং নেগেরি সেমবিলানে ১ জন অসুস্থ হয়েছেন। এদের মধ্যে একজন রোগীকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে। ৩৭ জন এখনও ভর্তি এবং ১৩ জনের অবস্থা গুরুতর।

তিনি বলেন, মন্ত্রণালয় ধারাবাহিকভাবে বিষয়টি পর্যবেক্ষণ করছে। জনস্বাস্থ্য বিভাগ এবং খাদ্য নিরাপত্তা ও পরিমাণ বিভাগ জানিয়েছে এই পর্যন্ত ১ হাজার ৮১৬ বোতল অ্যালকোহল পানীয় জব্দ করেছে। এগুলো খাদ্য আইন ১৯৮৩ এবং ফুড রেগুলেশন ১৯৮৫ অনুসরণ করা হয়নি।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে মানুষকে বিষাক্ত মদে অসুস্থ হওয়ার লক্ষণ হিসেবে জানানো হয়েছে, পেটে ব্যথা, বমি বমি ভাব বা বমি করা, মাথা ব্যথা এবং দৃষ্টি ক্ষীণ হয়ে আসা।

এখন পর্যন্ত বিষাক্ত মদের প্রভাবে গত ১৫ সেপ্টেম্বর থেকে ২ জন বাংলাদেশি ছাড়াও, নয় জন মালয়েশিয়ান, ১১ জন মায়ানমারের নাগরিক, ৬ জন নেপালি, একজন ভারতীয় এবং ৪ জন অজ্ঞাত পরিচয়ের মৃত্যু হয়েছে।

গ্র্যান্ড রয়েল হুইস্কি, মানডালায় হুইস্কি এবং কিংফিসার বিয়ার পানে এদের মৃত্যু হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর