পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রীর রেসে এগিয়ে মমতা

, আন্তর্জাতিক

কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 02:52:37

পশ্চিমবঙ্গে আসন্ন বিধানসভার লড়াইটি ত্রিমুখী হলেও ব্যক্তি মমতা বন্দ্যোপাধ্যায় আছেন সবার চেয়ে এগিয়ে। মুখ্যমন্ত্রীর রেসে তার ধারেকাছেও নেই কেউ।

নির্বাচনের মাঠে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে জোর প্রতিদ্বন্দ্বিতা গড়েছে ভারতের কেন্দ্রে আসীন শাসক দল বিজেপি। বাম ও কংগ্রেস জোট গড়ে চালাচ্ছে লড়াই। কিন্তু মুখ্যমন্ত্রী পদে মমতাকে আবার ফিরে পেতে চাইছে পশ্চিমবঙ্গের জনতা। জনমতের ফলাফলে অন্য কোনো দলের কোনো নেতাই মমতার সঙ্গে জনপ্রিয়তার পাল্লা দিতে পারছেন না।

জনমত জরিপে মানুষের কাছে প্রশ্ন করা হয়েছিল: কী হবে আসন্ন ভোটে? ২৯৪-আসন বিশিষ্ট পশ্চিমবঙ্গ বিধানসভা কে দখল করবে? ফের একবার কি মসনদ ধরে রাখতে সক্ষম হবে তৃণমূল কংগ্রেস? না কি, এবার ক্ষমতা আসবে বিজেপি?

ভোটর আগে, মানুষের মন বুঝতে জনমত সমীক্ষা চালিয়েছিল সিএনএক্স নামের একটি নিরপেক্ষ গবেষণা প্রতিষ্ঠান। আর সেই ওপিনিয়ন পোলে উঠে এসেছে বেশ কিছু চমকপ্রদ তথ্য।

মানুষকে প্রশ্ন করা হয়েছিল বাংলার পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে কাকে দেখতে চান? সমীক্ষা অনুযায়ী, ৩৮ শতাংশ মমতাকে পছন্দ করছেন। বিজেপির দিলীপ ঘোষকে পছন্দ ১৯ শতাংশের। এরপর যথাক্রমে রয়েছেন তৃণমূল ছেড়ে বিজেপিতে যাওয়া শুভেন্দু অধিকারী (১০ শতাংশ), কংগ্রেসের অধীর চৌধুরী (৫ শতাংশ), বামজোটের সুজন চক্রবর্তী (৪ শতাংশ), তৃণমূলের অভিষেক বন্দ্যোপাধ্যায় (৪ শতাংশ) এবং বিজেপির মুকুল রায় (৩ শতাংশ)।

দেখা যাচ্ছে, সবাই মিলেও আসতে পারছেন না মমতার কাছাকাছি। সম্ভবত এ কারণেই ভোটের প্রচারে মমতা জোর গলায় বলছেন, 'আমাকে ভোট দিন। দলের প্রার্থী যে হোক, আমাকে ভোট দিন।'

ফলে পশ্চিমবঙ্গের আসন্ন বিধানসভা নির্বাচনে ব্যক্তি ও নেত্রী মমতার ইমেজ দেখা যাচ্ছে সবচেয়ে উজ্জ্বল। অন্য দলগুলো মমতার সামনে কার্যকরী বিকল্প হিসেবে কাউকেই দাঁড় করাতে পারছে না। সে কারণে ভোটের মাঠে মমতার নেতৃত্বে তৃণমূলকে টেক্কা দেওয়া কারো পক্ষেই সম্ভব হচ্ছে না।

 

এ সম্পর্কিত আরও খবর