অক্সফোর্ডের টিকা প্রয়োগ বন্ধ করলো ডেনমার্ক ও নরওয়ে!

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 15:59:32

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা সাময়িকভাবে প্রয়োগ স্থগিত করেছে ডেনমার্ক ও নরওয়ে। দেশ দুটি জানিয়েছে টিকার ডোজ নেওয়ার পর জমাট বাঁধছে রক্ত। এমন রিপোর্ট সামনে আসার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বৃহস্পতিবার (১১ মার্চ) দেশ দুটির সরকারি সূত্রের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা। তবে কতজনের শরীরে এমন সমস্যা দেখা দিয়েছে তা নিয়ে কিছু বলেনি ডেনমার্কের স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে, ইতিমধ্যেই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের একটা ব্যাচ বাতিল করেছে অস্ট্রিয়া। কারণ টিকা নেওয়ার পর একজনের মৃত্যু হয়েছে। শুধু অস্ট্রিয়া বা ডেনমার্ক নয়, ইউরোপের আরও ছয়টি দেশ টিকার প্রয়োগ বন্ধ রেখেছে বলে জানা গেছে।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ওষুধ সংস্থা জোর দিয়ে বলে আসছে ভ্যাকসিন নেওয়ার কারণে রক্ত জমাট বাঁধার কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। সংস্থাটি বলছে, সাধারণ জনগণের তুলনায় ভ্যাকসিন গ্রহীতার সংখ্যা বেশি নয়।

ড্যানিশ স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, ডেনমার্কের ৬০ বছর বয়সী এক মহিলা টিকা নেওয়ার পরে রক্তক্ষরণ শুরু হওয়ায় দেশটি ১৪ দিনের জন্য এই টিকার প্রয়োগ স্থগিত করেছে।

ড্যানিশ স্বাস্থ্য বিভাগের ডিরেক্টর সোরেন ব্রস্ট্রম একটি বিবৃতিতে জানিয়েছেন, স্বাস্থ্য বিভাগ এবং ড্যানিশ মেডিসিন সংস্থা এই রিপোর্টের উপর ভিত্তি করে গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে জবাব দেবে। আপাতত ১৪ দিনের জন্য টিকাকরণ বন্ধ রাখা হচ্ছে। তবে অসুস্থ রোগীর সম্পর্কে কোনও তথ্য দেয়নি স্বাস্থ্য বিভাগ।

অ্যাস্ট্রাজেনেকা বলছে, ক্লিনিক্যাল ট্রায়ালে ভ্যাকসিনের সুরক্ষার বিষয়টি গভীরভাবে গবেষণা করা হয়েছে। কোম্পানির এক মুখপাত্র বলেন, রোগীর সুরক্ষাকে অ্যাস্ট্রাজেনেকার সবচেয়ে অগ্রাধিকার দেয়। ওষুধ নিয়ন্ত্রকরা ভ্যাকসিনটির কার্যকারিতা ও নিরাপত্তা মান মেনেই ভ্যাকসিনকে অনুমোদন দেওয়া হয়েছে। পিয়ার রিভিউ করা তথ্যেও দেখা গেছে অ্যাস্ট্রাজেনেকার টিকা সাধারণভাবে শরীরের জন্য ভালো সহিষ্ণু।

এ সম্পর্কিত আরও খবর