প্রেসিডেন্ট থাকাবস্থায় সম্পদ কমেছে ট্রাম্পের!

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 04:01:17

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাবস্থায় ডোনাল্ড ট্রাম্পের সম্পত্তির পরিমাণ কমেছে বলে তথ্য প্রকাশ করেছে শীর্ষ ধনীদের তালিকা প্রকাশ করা ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স।

বৃহস্পতিবার (১৮ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর প্রকাশ করেছে।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স অনুযায়ী, প্রেসিডেন্ট থাকাকালীন ট্রাম্পের সম্পত্তির পরিমাণ কমে গিয়েছিল ৭০ কোটি থেকে ২৩০ কোটি ডলার পর্যন্ত।

কোভিড -১৯ মহামারি তার ভাগ্যকে কঠোরভাবে আঘাত করেছিল। এসময় ট্রাম্পের অফিস ভবন, ব্র্যান্ডের হোটেল এবং রিসোর্ট থেকে শুরু করে সব কিছুতেই এর প্রভাব পড়ে। তার প্লেনের বহর ও গলফ কোর্সগুলোর মূল্যও এ সময় কমে যায়।

আর্থিক বৈষয় ও পারিবারিক ব্যবসা সংক্রান্ত ফৌজদারি মামলায় বর্তমানে ট্রাম্প তদন্তের আওতায় রয়েছেন।

ব্লুমবার্গ মার্কিন প্রেসিডেন্ট হওয়ার আগে এবং তারপরে ট্রাম্পের সম্পদের হিসাব করতে ব্লুমবার্গ ২০১৬ সালের মে মাস থেকে ২০২১ এর জানুয়ারি পর্যন্ত আর্থিক নথি বিশ্লেষণ করেছে।

ট্রাম্পের মোট সম্পত্তির চার ভাগের তিনভাগই তার বাণিজ্যিক রিয়েল স্টেট ব্যবসা থেকে। যেসব অফিস ভবনের তিনি মালিক অথবা মালিকানার অংশীদার সেগুলোও ব্যাপক দরপতনের শিকার হয়। করোনার অনেক লোক এখন বাসায় বসে কাজ করার ফলে এই দরপতন ঘটে।

ব্লুমবার্গ জানায়, ট্রাম্পের বাণিজ্যিক সম্পত্তির মূল্য প্রেসিডেন্ট থাকার সময় ২৬ শতাংশ কমে গিয়েছিল।

ট্রাম্পের প্রায় এক ডজন হোটেল এবং রিসোর্ট, পাশাপাশি ১৯টি গলফ কোর্স রয়েছে।

যদিও সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হয় বলে মহামারির সময় গলফ বেশ জনপ্রিয় হয়ে ওঠে। তবে স্কটল্যান্ডে ট্রাম্পের দুটি গলফ কোর্সের দাম এসময় বেশ পড়ে যায়।

জানুয়ারিতে ক্যাপিটল হিল অবরোধের পরে আমেরিকার পেশাদার গলফ অ্যাসোসিয়েশন (পিজিএ) ট্রাম্পের নিউ জার্সি গলফ কোর্সে ২০২২ সালের চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টের আয়োজনের একটি চুক্তি শেষ করে। পরে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, সেখানে টুর্নামেন্ট হলে তাদের ব্র্যান্ড ক্ষতিগ্রস্ত হত।

এ সম্পর্কিত আরও খবর