জলবায়ু ইস্যুতে ঐকমত্য চীন-যুক্তরাষ্ট্রের

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 14:41:39

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এক সঙ্গে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছে চীন-যুক্তরাষ্ট্র। একই সঙ্গে অন্য দেশগুলোর সঙ্গেও তারা ঐক্যবদ্ধভাবে কাজ করবে।

রোববার (১৮ এপ্রিল) দেশ দু’টির পক্ষ থেকে দেওয়া যৌথ বিবৃতিতে এই ঘোষণা দেওয়া হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের প্রথম শীর্ষ কর্মকর্তা হিসেবে সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি জলবায়ু ইস্যুতে বিশেষ দূত হিসাবে চীন সফর করেছেন। দেশ দু’টির মধ্যে নানা বিষয়ে উত্তেজনা ও দ্বিমত থাকলেও, জলবায়ু পরিবর্তনের মতো চ্যালেঞ্জ মোকাবিলায় উভয় দেশ একত্রে কাজ করতে সম্মত হলো।

যৌথ বিবৃতিতে উভয়ই দেশই কার্বন নির্গমন হ্রাস করার জন্য আরও সুনির্দিষ্ট পদক্ষেপে সম্মত হয়েছে।

জলবায়ু ইস্যুতে এ সপ্তাহে ভার্চুয়াল সম্মেলনের আয়োজন করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। আর চীন এই বিষয়ে আগ্রহের সঙ্গে অপেক্ষা করছে বলে জানিয়েছে বেইজিং। তবে অন্যান্য বিশ্ব নেতাদের সঙ্গে এই সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং যোগ দেবেন কি না তা এখনও নিশ্চিত নয়।

বিবৃতিতে আরও বলা হয়েছে, জলবায়ু সঙ্কট মোকাবিলায় আমেরিকা ও চীন একে অপরের সাথে এবং অন্যান্য দেশের সাথে সহযোগিতা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। জলবায়ু পরিবর্তনের ভয়াবহতা ও তা দ্রুত কার্যকর ভাবে মোকাবিলার প্রয়োজনীয়তা আমাদের উপলব্ধি করতে হবে।’

এর আগে সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরির মধ্যস্ততায় ২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস জলবায়ু চুক্তিতে প্রত্যাবর্তন করেন প্রেসিডেন্ট বাইডেন। ক্ষমতা গ্রহণের পর ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে এই চুক্তি থেকে একতরফা ভাবে বের করে নিয়ে গিয়েছিলেন।

এ সম্পর্কিত আরও খবর