অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে ইইউ’র আইনি প্রক্রিয়া শুরু

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 02:34:24

প্রতিশ্রুতি অনুযায়ী করোনাভাইরাসের ভ্যাকসিন সরবরাহ করতে না পারায় ব্রিটিশ-সুইডিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে মামলা প্রক্রিয়া শুরু করেছে ইউরোপীয় কমিশন।

সোমবার (২৬ এপ্রিল) ইউরোপীয় কমিশনের স্বাস্থ্য ও খাদ্য নিরাপত্তাবিষয়ক কমিশনার স্টেলা কিরিয়াকাইডস তথ্যটি নিশ্চিত করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

কমিশনের এক মুখপাত্র সোমবার এক সংবাদ সম্মেলনে জানান, শুক্রবার অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে। সময়মতো ভ্যাকসিন সরবরাহ করার নির্ভরযোগ্য পরিকল্পনা না থাকার কারণে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

ভ্যাকসিন সরবরাহ নিয়ে ইইউ ও অ্যাস্ট্রাজেনেকা গত কয়েক মাস ধরে বিরোধে জড়িয়ে পড়েছে।

মুখপাত্র আরও বলেন, টিকা নিয়ে চুক্তির কিছু শর্ত মানা হয়নি, এমনকি টিকা সময়মত সরবরাহ করার জন্য নির্ভরযোগ্য কোনও পরিকল্পনাও কোম্পানিটি নেয়নি। চুক্তি অনুযায়ী এই মামলা নিষ্পত্তি হওয়ার কথা রয়েছে বেলজিয়াম আদালতে।

গত বছরের ডিসেম্বর থেকে এ বছরের জুনের মধ্যে ইউরোপীয় ইউনিয়নকে ৩০ কোটি ডোজ টিকা দেওয়ার চুক্তি করে অ্যাস্ট্রাজেনেকা। সে অনুযায়ী এপ্রিল-জুন কোয়ার্টারেই তাদের ১৮ কোটি ডোজ দেওয়ার কথা। তবে কোম্পানিটি জানায়, ইইউকে দেওয়া প্রতিশ্রুতির এক তৃতীয়াংশ টিকা সরবরাহ করা হবে।

চুক্তি অনুযায়ী টিকা না পাওয়ায় ইউরোপে টিকাদান ব্যাহত হচ্ছে বলে অভিযোগ করে আসছে ইইউ।

এ সম্পর্কিত আরও খবর