কাবুলের পাশের শহর দখলে নিল তালেবান

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 13:20:29

আফগানিস্তানে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে তিন দিনের যুদ্ধবিরতি শুরু হওয়ার একদিন আগে রাজধানী কাবুলের কাছের একটি জেলা দখলে নিয়েছে তালেবানরা।

বিবিসি জানায়, রাজধানী কাবুলের কাছে আচমকা আক্রমণ চালিয়ে নেরখ জেলাটির নিয়ন্ত্রণ নিয়ে নেয় তালেবানরা। এর আগেও একটি শহর দখলে নিয়েছে তারা। এক সপ্তাহের মধ্যে দুটি শহর দখলে নিল তালেবানরা।

যুক্তরাষ্ট্র এবং ন্যাটো ১১ সেপ্টেম্বরের মধ্যে তাদের অবশিষ্ট সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর থেকে দেশটিতে সহিংসতা ব্যাপকভাবে বেড়েছে। তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ টুইট করে লিখেছেন, ময়দান ওয়ার্দাক প্রদেশের নেরখ শহরের প্রাণকেন্দ্র, পুলিশ সদর দফতর, গোয়েন্দা দফতর ও বিশাল সামরিক ঘাঁটি সব দখল নিয়েছে। তিনি আরও বলেন, অনেক শত্রুসেনা নিহত বা আহত হয়েছে।

প্রদেশের গভর্নর আবদুল রহমান তারিক জেলাটি দখলের সত্যতা নিশ্চিত করে বলেন, আফগান সেনারা জেলা থেকে ‘কৌশলগতভাবে পিছু হটেছে’। প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার (১২ মে) জানিয়েছে, জেলা পুনর্দখলে নিতে আক্রমণ চালানো হবে।

৫ মে জঙ্গিগোষ্ঠীটি দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশ বাঘলানের বোরকা জেলার নিয়ন্ত্রণ নেয়। গত বৃহস্পতিবার ঈদ উপলক্ষে দেশটিতে তিন দিনের যুদ্ধবিরতি ঘোষণা করে তালেবান।

এ সম্পর্কিত আরও খবর