গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ১৮০

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 05:57:15

টানা এক সপ্তাহ ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি ক্ষেপণাস্ত্র ও বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৮০ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে ৫০ শিশুও রয়েছে।

রোববারও (১৬ মে) ইসরায়েলি হামলায় ১৩ শিশুসহ অন্তত ৩৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। এ ছাড়া আহত হয়েছে আরও ৫০ জন। খবর রয়টার্সের।

এদিকে আল জাজিরার খবরে বলা হয়েছে, গত এক সপ্তাহে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ১৮০ জনের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫২ জনই শিশু। অপর দিকে আহত হয়েছে এক হাজারের বেশি মানুষ। পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হাতে কমপক্ষে ১৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া এখন পর্যন্ত দুই শিশুসহ ইসরায়েলে ১০ জনের মৃত্যু হয়েছে।

এদিকে শনিবার রাতে টেলিভিশনে দেওয়া ভাষণে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানিয়েছেন, ইসরায়েলে রকেট হামলা চালানোর মধ্য দিয়ে হামাস বর্তমান সংঘাতের সূচনা করেছে।

নেতানিয়াহু বলেছেন, যতদিন প্রয়োজন গাজায় হামলা অব্যাহত থাকবে। তবে এতে হতাহত যতটা কমানো যায় তার সর্বোচ্চ চেষ্টা করা হবে।

নেতানিয়াহু বলেছেন, এই সংঘাতের জন্য অপরাধবোধে ভোগার কথা তাদের, যারা আমাদের ওপর হামলার মাধ্যমে এটি শুরু করেছে, আমাদের নয়। অভিযানের মাঝামাঝি পর্যায়ে আছি আমরা, এটা শেষ হয়নি। যতদিন প্রয়োজন অভিযান অব্যাহত থাকবে।

ফিলিস্তিন এবং ইসরায়েলের এযাবৎ কালের সবচেয়ে ভয়াবহ সংঘর্ষের বিষয়ে আলোচনা করতে রোববার (১৬ মে) জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের বৈঠক হয়েছে।

এর আগে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার সংঘর্ষ নিরসনে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ শুক্রবার যে জরুরি বৈঠক ডেকেছিল, যুক্তরাষ্ট্রের অমতের কারণে তা বাতিল হয়ে গেছে। এর আগে বুধবারও ওই বৈঠক আটকে দেওয়া হয়।

নতুন করে সংঘাতের শুরুটা হয়েছে ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমে দীর্ঘদিন ধরে বসবাস করে আসা কয়েকটি ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদের প্রক্রিয়া শুরুর পর থেকে। এরপর ইসরায়েলের 'জেরুজালেম দিবস' পালনকে কেন্দ্র করে উত্তেজনা চরমে পৌঁছায়।

এ সম্পর্কিত আরও খবর