গভীর নিম্নচাপ ‘ঘূর্ণিঝড় ইয়াসে’ পরিণত হয়েছে

ভারত, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা | 2023-08-23 08:12:40

পূর্বাভাস মতো গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড় ইয়াসে পরিণত হয়েছে। সোমবার রাতের মধ্যে আরও শক্তি বাড়িয়ে ২৬ মে ওড়িশা-পশ্চিমবঙ্গ-বাংলাদেশের খুলনার স্থলভাগে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ইয়াস। এমনটাই পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া দফতর।

বর্তমানে আন্দামান পোর্ট ব্লেয়ার থেকে ৬০০ কিলোমিটার দূরে এবং পশ্চিমবঙ্গের দীঘার সমুদ্র থেকে ৬৩০ কিলোমিটার দূরে রয়েছে ইয়াস এবং ওড়িশার পারাদ্বীপ থেকে রয়েছে ৫৪০ কিলোমিটার দূরে।

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় আরও শক্তি বৃদ্ধি করবে ইয়াস। বুধবার স্থলভাগে আছড়ে পড়ার সময় ইয়াসে গতিবেগ থাকতে পারে ১৫৫-১৬৫ এমনকি প্রতি ঘন্টায় ১৮০ কিমি বেগেও থাকতে পারে।

কলকাতা ও তার আশপাশের এলাকায় সোমবার সকাল থেকেই আকাশ মেঘলা করে রয়েছে। মৃদু হাওয়া বইছে। আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে রাজ্যের সর্বত্রই সোমবার হাল্কা থেকে ভারী বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভাবনা রয়েছে।

এই ঘূর্ণিঝড় মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে পশ্চিমবঙ্গ ও ওডিশার রাজ্য সরকার। এই দুই রাজ্যেই সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। 

এদিকে বাংলাদেশেও ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। জেলেদের গভীর সাগরে না যেতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর