ভারতীয়দের বাকস্বাধীনতা নিয়ে চিন্তিত টুইটার

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 20:42:57

সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে ভারত সরকারের জারি কার নতুন নিয়ম নিয়ে এবার মুখ খুলেছে টুইটার। টুইটার কর্তৃপক্ষ বলছে, সাম্প্রতিক একাধিক ঘটনা বাকস্বাধীনতার পরিপন্থী হয়ে দাঁড়াচ্ছে। পাশাপাশি, ভারতে কর্মরত প্রতিষ্ঠানটির কর্মীদের নিয়েও চিন্তিত তারা। ভারতের জারি করা নতুন ডিজিটাল আইন নিয়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপ-সহ বেশি কিছু সামাজিক মাধ্যম কথা বললেও টুইটার এত দিন কোনও প্রতিক্রিয়া দেয়নি। তবে বৃহস্পতিবার (২৭ মে) বিষয়টি নিয়ে মুখ খোলে তারা।

বৃহস্পতিবার প্রকাশ করা বিবৃতিতে টুইটার জানায়, ‘ভারতীয়দের প্রতি আমরা গভীরভাবে দায়বদ্ধ। মহামারীর সময় আমাদের প্লাটফর্ম সাধারণ জনগনের যোগাযোগের এবং একে অপরের পাশে দাঁড়ানোর মাধ্যম হয়ে উঠেছিল। পরিষেবা অবিচ্ছিন্ন রাখতে ভারতীয় আইনবিধি মেনে চলা হবে।’

তবে মত প্রকাশের স্বাধীনতার সঙ্গে কোনওরকম আপোস করা হবে না বলে জানিয়ে দিয়েছে টুইটার কর্তৃপক্ষ।

বিবৃতিতে তারা জানিয়েছে, পুরো বিশ্বে যেভাবে সকলের কণ্ঠ আমরা মানুষের কাছে পৌঁছে দিয়েছি, নিয়ম মেনে মানুষের গোপনীয়তার অধিকারকে স্বীকৃতি দিয়েছি, ভারতেও স্বচ্ছতার সঙ্গে সেই দায়িত্ব পালন করব।

তবে ভারতে সেটা খুব সহজ হবে বলে মনে করছেন না অনেকেই। গত সোমবার ভারতের গুরুগ্রামে অবস্থিত টুইটারের অফিসে অভিযান চালিয়েছে দিল্লি পুলিশের বিশেষ সেল। গুরুগ্রাম ছাড়াও দিল্লি এনসিআর এলাকায় অবস্থিত লাডো সারাইতে থাকা প্রতিষ্ঠানটির আরও একটি অফিসে অভিযান চালানো হয়।

এদিকে টুইটারের বিবৃতির পর তার কড়া জবাব দিয়েছে ভারত সরকার। তারা জানিয়েছে, এসব কথা বলা বন্ধ করে আইন মেনে কার্যক্রম চালানোর চিন্তাভাবনা করুক টুইটার। শুধু তাই নয়, বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ সম্পর্কে এ ধরনের মন্তব্য করা থেকে বিরত থাকার পরামর্শও দেওয়া হয়েছে টুইটারকে।

এ সম্পর্কিত আরও খবর