১২ বছরের বেশি বয়সীদের জন্য ফাইজারের টিকার অনুমোদন ইইউ’র

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 22:10:58

ফাইজার–বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের টিকা ১২ থেকে ১৫ বছর বয়সী কিশোরদের জন্য অনুমোদন দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ওষুধ পর্যবেক্ষক সংস্থা। করোনাভাইরাসের প্রথম কোন টিকা কিশোরদের জন্য অনুমোদন পেল।

শুক্রবার (২৮ মে) ইইউ’র সংস্থাটি এ অনুমোদন দেয়। ইউরোপীয় মেডিসিন এজেন্সির টিকানীতি–বিষয়ক প্রধান মার্কো ক্যাভালেরি ১২ বছরের বেশি বয়সীদের এই টিকা অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি আশা করেন এই অনুমোদনের পর ইউরোপে টিকাদান কর্মসূচির আরও অগ্রগতি হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

 আগামী জুন থেকে জার্মানি ১২ বছরের বেশি বয়সী কিশোরদের টিকা প্রদান শুরু হবে। যুক্তরাষ্ট্র ও কানাডা প্রাপ্তবয়স্কদের জন্য ফাইজারের টিকার অনুমোদন দিয়েছে।

এর আগে ১৬ বছরের বেশি বয়সীদের জন্য এই টিকার অনুমোদন ছিল। আমস্টারডামভিত্তিক ইউরোপীয় মেডিসিন এজেন্সি বলছে, এই টিকা নেওয়ার পর প্রাপ্তবয়স্কদের মধ্যে তেমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। এছাড়া ট্রায়ালে ফাইজারের টিকা কিশোরদের জন্য খুবই নিরাপদ বলে প্রমাণিত হয়েছে। তবে কিশোরদের টিকা দেওয়ার বিষয়টি সরকার বাধ্যতামূলক করেনি। টিকা দেওয়া না দেওয়ার সিদ্ধান্ত অভিভাবকরা নেবেন।

ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অ্যালবার্ট বোরলা বলেছেন, ১২ থেকে ১৫ বছর বয়সী কিশোরদের টিকা দেওয়া হলে স্কুল খোলা সহজ হবে। মানুষ স্বাভাবিক জীবনে ফিরতে পারবে।

এ সম্পর্কিত আরও খবর