ভারতে করোনার কোন টিকার দাম কেমন!

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 20:46:26

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ভারতে টিকাদান কর্মসূচি চলছে। দেশটিতে বেশি সংখ্যক মানুষকে টিকা দিতে বেসরকারি হাসপাতালগুলোতেও টিকা দেওয়া হচ্ছে। তবে বেসরকারি হাসপাতালে টাকার বিনিময়ে টিকা দিতে হবে। তাই দেশটির কেন্দ্রীয় সরকার কোন টিকার দাম কেমন তা নির্ধারণ করে দিয়েছে।খবর হিন্দুস্তান টাইমসের।

মঙ্গলবার (০৮ জুন) দেশটির কেন্দ্রীয় সরকার জানায়, বেসরকারি হাসপাতাল কোভিশিল্ডের একটা ডোজ়ের জন্য সর্বোচ্চ ৭৮০ টাকা, কোভ্যাকসিনের ডোজ়ের জন্য সর্বোচ্চ ১৪১০ টাকা ও স্পুটনিক ভি ভ্যাকসিনের জন্য সর্বোচ্চ ১১৪৫ টাকা নিতে পারবে। এই দামের মধ্যেই ১৫০ টাকা সার্ভিস চার্জ ধরা আছে।

এর থেকে বেশি দাম নিলে সংশ্লিষ্ট হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার । রাজ্যগুলিকে কেন্দ্রের তরফ থেকে নির্দেশ দেওয়া হয়েছে যাতে ১৫০ টাকার বেশি সার্ভিস চার্জ না নেওয়া হয়। বেসরকারি হাসপাতালগুলি কত টাকা নিচ্ছে, সে দিকে নজর দিতেও বলা হয়েছে রাজ্য সরকারকে।

সোমবার (০৭ জুন) করোনা ভ্যাকসিন নিয়ে বড়সড় ঘোষণা দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৮ বছরের বেশি বয়সীদের সবাইকে বিনামূল্যে টিকা দেওয়ার কথা ঘোষণা করেন। টিকার দাম নিয়ে অভিযোগ আসছিল মাঝে মধ্যেই। তাই এ বার এই বিষয়ে বিশেষ উদ্যোগ নিল দেশটি।

সোমবারের ঘোষণার পর ভ্যাকসিন উৎপাদনকারী সংস্থাগুলির কাছে মোট ৪৪ কোটি ডোজ় ভ্যাকসিনের অর্ডার দিয়েছে দেশটি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছরের আগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে এই ভ্যাকসিন আসবে ভারতে। সেরাম ইনস্টিটিউট থেকে ২৫ কোটি ও ভারত বায়োটেকের কাছ থেকে ১৯ কোটি ডোজ ভ্যাকসিন কিনছে ভারত সরকার।

নতুন নির্দেশিকা অনুযায়ী বিনামূল্যে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ভ্যাকসিন দেওয়ার কথা বলা হয়েছে। সেই ভ্যাকসিন রাজ্য সরকার সংশ্লিষ্ট রাজ্যের বাসিন্দাদের বিনামূল্যে দেবে। সরকারি টিকাকরণ কেন্দ্রগুলি থেকে ভ্যাকসিন দেওয়া হবে। বিনামূল্যে টিকা দেওয়া হলেও বেসরকারি হাসপাতালগুলি টাকা দিয়ে ভ্যাকসিন নিতে পারবে। ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলি মাসে তাদের মোট উৎপাদনের ২৫ শতাংশ সরাসরি বেসরকারি হাসপাতালগুলিতে বিক্রি করতে পারবে।

ন্যাশনাল হেলথ অথরিটির প্লাটফর্মের মাধ্যমে সে ক্ষেত্রে পেমেন্ট করতে হবে। প্রত্যন্ত এলাকার বেসরকারি হাসপাতালগুলিতে যাতে ভ্যাকসিন পৌঁছে যায়, সেই বিষয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর