বিশ্বের সর্বোচ্চ ভাস্কর্য ভারতে সর্দার প্যাটেলের

ভারত, আন্তর্জাতিক

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-28 13:43:46

বিশ্বের সর্বোচ্চ ভাস্কর্যের অধিকারী হতে চলেছে ভারত। গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি'র ঘোষণা অনুযায়ী আগামী ৩১ অক্টোবর 'আইরন ম্যান' নামে খ্যাত ভারতীয় রাজনীতিবিদ সর্দার বল্লভ ভাই প্যাটেলের ১৪৩ তম জন্মদিনেই উদ্বোধন করা হবে তাঁর ভাস্কর্য, যা সারা বিশ্বের মধ্যে হবে সর্বোচ্চ ভাস্কর্য।

এই ভাস্কর্যের মাধ্যমেই বিশ্বের সর্বোচ্চ ভাস্কর্যের অধিকারী হচ্ছে ভারত। এর আগে দীর্ঘতম ভাস্কর্যে শীর্ষস্থান ছিল চীনের দখলে। ১২৮ মিটারের গৌতম বুদ্ধের ভাস্কর্য রয়েছে ওই দেশে। এই মুহূর্তে সেটিই বিশ্বের দীর্ঘতম।

চীনের প্রথম স্থানটি আর বজায় থাকছে না। কারণ প্রায় দুই সপ্তাহ আগেই সম্পন্ন হয়ে গিয়েছে প্যাটেলের ভাস্কর্য তৈরির কাজ। শুক্রবার (১৯ অক্টোবর) প্রকাশ্যে এসেছে ড্রোন ক্যামেরায় তোলা ওই ভাস্কর্যের ছবি।

ভারতীয় সূত্রে জানা গেছে, ২০১৪ সালে নির্মাতা-কোম্পানি 'লার্সেন অ্যান্ড টুবরো' এই ভাস্কর্য নির্মাণের বরাত পেয়েছিল। ৬০০ ফুটের ওই ব্রোঞ্জের ভাস্কর্য তৈরি করতে গত চার বছরে হাত লাগিয়েছিলেন প্রায় আড়াই হাজার শ্রমিক। এই ভাস্কর্য গড়তে খরচ হয়েছে দুই হাজার ৯৮৯ কোটি টাকা।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৩ সালে গুজরাতের মুখ্যমন্ত্রী থাকাকালীন সময়ে এই ভাস্কর্য তৈরির কর্মসূচি নিয়েছিলেন। এই মুহূর্তে তিনি দেশের প্রধানমন্ত্রী। তিনিই আগামী ৩১ অক্টোবর এই  ভাস্কর্যের উদ্বোধন করবেন। উল্লেখযোগ্য বিষয় হলো ওই দিন সর্দার বল্লভ ভাই প্যাটেলের ১৪৩ তম জন্মদিন।

সর্বভারতীয় রাজনীতিতে 'আইরন ম্যান' নামে পরিচিত সর্দার বল্লভ ভাই প্যাটেল ছিলেন ১৯৪৭ সালের ভারত বিভাগকালের অন্যতম নেতা। গান্ধী ও নেহরুর পর ভারতীয় রাজনীতির তৃতীয় প্রধান নেতা সর্দার প্যাটেল ছিলেন স্বাধীন ভারতের প্রথম উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী। বিভিন্ন দেশীয় রাজ্য ও অঞ্চলকে ভারতের মধ্যে আনার ক্ষেত্রে কঠোর-উদ্যোগী ভূমিকার জন্য তাকে 'আইরন ম্যান' বা 'লৌহ মানব' আখ্যা দেওয়া হয়।

ভারতীয় রাজনৈতিক সংহতির অন্যতম নেতার সুদীর্ঘ ভাস্কর্যের মাধ্যমে গুজরাতের নর্মদা নদী তীরে বিশ্বের সর্বোচ্চ ভাস্কর্যের অধিকারী হলো ভারত। পাশাপাশি রাষ্ট্রীয় ঐক্য ও সংহতির প্রতীকী বার্তাও জানিয়ে দিল বিশ্বকে।

এ সম্পর্কিত আরও খবর