তালেবান নেতৃত্বে দ্বন্দ্ব, কাবুল ছেড়েছেন উপপ্রধানমন্ত্রী বারাদার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 02:06:40

আফগানিস্তানের প্রেসিডেন্ট প্রাসাদে নতুন সরকারের গঠন নিয়ে তালেবান নেতাদের মধ্যে বড় ধরনের ঝগড়া-বিবাদ হয়েছে। এসময় দুই প্রতিদ্বন্দ্বী গোষ্ঠীর সমর্থকরা মারামারি করেছে বলে জানা গেছে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) তালেবানের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি তালেবানের সহ-প্রতিষ্ঠাতা ও অন্তর্বর্তী সরকারের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আবদুল গনি বারাদার জনসম্মুখে না আসায় সংগঠনটির শীর্ষ নেতাদের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে বলে অসমর্থিত সূত্রে জানা গেছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিবাদের অন্যতম কারণ, সরকারের কাঠামো নিয়ে বারাদার সন্তুষ্ট নন। এ ছাড়া যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তালেবানের ‘জয়ে’ কার ভূমিকা বেশি, সেটা নিয়েও বিভক্তি দেখা দিয়েছে।

তবে, তালেবান আনুষ্ঠানিকভাবে এই খবর অস্বীকার করেছে।

তালেবানের একটি সূত্র বিবিসির পশতু সার্ভিসকে বলেছে, বারাদারের সঙ্গে হাক্কানি নেটওয়ার্কের প্রভাবশালী নেতা খলিল উর-রহমান হাক্কানির তপ্ত বাক্যবিনিময় হয়েছে। খলিল তালেবান সরকারের শরণার্থীবিষয়ক মন্ত্রী। বারাদার ও খলিলের অনুসারীদের মধ্যেও ঝগড়া-বিবাদ ঘটে বলে নিশ্চিত করেছে সূত্রটি।

আরও পড়ুন: আমি যেখানেই আছি, ভালো আছি: আফগান উপপ্রধানমন্ত্রী

কাতারভিত্তিক এক জ্যেষ্ঠ তালেবান সদস্য ও এ ঘটনায় জড়িত একব্যক্তি নিশ্চিত করেছেন যে, গত সপ্তাহের শেষের দিকে এই বাক-বিতণ্ডা হয়েছে।

সূত্র জানিয়েছে, উপ-প্রধানমন্ত্রী বারাদার অন্তর্বর্তী সরকারের কাঠামো নিয়ে অসন্তোষ প্রকাশ করায় এই মতপার্থক্য দেখা দিয়েছে। তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বারাদার কয়েকদিনের জন্য নিখোঁজ হওয়ার পর এই বিরোধ প্রকাশ পায়।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল তালেবানের নিয়ন্ত্রণে চলে যায়। তারপর দেশটিকে ইসলামিক আমিরাত হিসেবে ঘোষণা করে তালেবান। তার তিন সপ্তাহের বেশি সময় পর নতুন অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করে সংগঠনটি।

সূত্র জানায়, নতুন উপ -প্রধানমন্ত্রী বারাদার অন্তর্বর্তী সরকারের কাঠামো নিয়ে অসন্তুষ্ট হওয়ায় এই মতপার্থক্য দেখা দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানে তালেবানের বিজয়ের কৃতিত্ব কে নেবে এই নিয়ে তাদের মধ্যে বিভাজন শুরু হয়েছে। বারাদার মনে করেন কূটনীতির মাধ্যমেই আফগানিস্তানে তালেবানের বিজয় হয়েছে। তাই তার মতো লোকদের গুরুত্ব দেওয়া উচিত। অন্যদিকে, হাক্কানি গ্রুপের সদস্যরা মনে করছেন লড়াইয়ের মধ্য দিয়ে বিজয় এসেছে, তাই তাদেরকে গুরুত্ব দেওয়া উচিত।

বারাদার প্রথম তালেবান নেতা যিনি ২০২০ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সরাসরি টেলিফোন আলাপ করেন। এর আগে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে তালেবানের পক্ষে তিনি দোহা চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সম্পর্কিত আরও খবর