মুখে দাড়ি, পরনে ব্লাউজ শাড়ি, কে এই যুবক?

ইউরোপ, আন্তর্জাতিক

মহিউদ্দিন আহামেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 09:38:55

পরনে শাড়ি, কপালে টিপ, হাতে ছাতা। তবে মুখে রয়েছে একগাল দাড়ি! ইতালির মিলানের রাস্তায় এমনই সাজপোশাকে হাঁটছেন এক যুবক। সেই ছবি এখন সোশ্যাল মিডিয়াসহ অনলাইনের বিভিন্ন প্লাটফর্মে ভাইরাল। আর ঘটনাটি ঘটিয়েছেন কলকাতার যুবক পুষ্পক সেন।

মেয়েলি পোশাকে পুষ্পক সেনের এমন ছবি চাউর হতেই ইতিবাচক এবং নেতিবাচক দুই ধরনের মন্তব্যেই ভাসছেন তিনি। একজন পুরুষ মানুষকে ভরা রাস্তায় শাড়ি পরে ঘুরতে দেখে অনেকে হতবাক হয়েছেন। কেনই বা এমন বেশভূষায় মিলানে ঘুরে বেড়াচ্ছেন। তবে ছবির সেই যুবক নিজেই ছবির ক্যাপশনে লিখেছেন, ‘অনুমান করুন তো বিশ্বের ফ্যাশন রাজধানীর রাস্তায় কে হাঁটছে?’

তবে এবারই প্রথম নয়, পুষ্পককে এর আগেও বহুবার বাহারি রঙ ও ডিজাইনের শাড়িতে দেখা গেছে। এমনকি কলেজ জীবনেও শাড়ি পরেছেন। দ্যবংমুন্ডা নামে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট রয়েছে পুষ্পকের। সেই অ্যাকাউন্টেই এই ছবি পোস্ট করেছেন তিনি। পুষ্পক জানিয়েছেন, মিলানের রাস্তায় শাড়ি পরে ছবি তোলাটাই তার একমাত্র উদ্দেশ্য ছিল না। শাড়ি পরার মধ্য দিয়ে বাঙালি সংস্কৃতিকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়াটাও তার একটি লক্ষ্য।

২৬ বছর বয়সী এ বাঙালি যুবক পড়াশোনার সূত্রে ইতালিতেই রয়েছেন। ইতালির ফ্লোরেন্সে ফ্যাশন মার্কেটিং এবং কমিউনিকেশনস নিয়ে পড়াশোনা করছেন পুষ্পক সেন। গত বছরের নভেম্বরেও সংবাদের শিরোনামে এসেছিলেন পুষ্পক। সে বার লিপস্টিক এবং আইলাইনার পরে ছবি পোস্ট করেছিলেন। লিপস্টিক পরার জন্য তার মাকে অপমানিত হতে হয়েছিল। সেই অপমানের জবাব দিতে পুষ্পক নিজেই লিপস্টিক লাগিয়ে আইলাইনার দিয়ে তার মায়ের অপমানকারীদের উদ্দেশে ‘দ্রুত সুস্থ হন’ বার্তা দিয়ে নজর কেড়েছিলেন। এ বার মিলানের রাস্তায় শাড়ি পরে হেঁটে ফের নজর কাড়লেন পুষ্পক।

এ সম্পর্কিত আরও খবর