কোভিডের উৎস কখনই জানা যাবে না: মার্কিন গোয়েন্দা সংস্থা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 07:09:33

কোভিড ১৯ এর উত্স শনাক্ত কখনই সম্ভব নয় বলে জানিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো।

শুক্রবার (২৯ অক্টোবর) করোনাভাইরাস নিয়ে পর্যালোচনার একটি নতুন, আরও বিস্তারিত সংস্করণ প্রকাশ করেছে সংস্থাটি। করোনভাইরাস প্রাণী থেকে মানুষে সংক্রমণ হয়েছে নাকি ল্যাব থেকে ফাঁস হয়েছে; তা জানার জন্য এ গবেষণা প্রতিবেদন করা হয়।

অফিস অফ ইউএস ডিরেক্টর অফ ন্যাশনাল ইন্টেলিজেন্সের (ওডিএনআই) একটি প্রতিবেদনে বলা হয়, SARS-COV-2 কীভাবে প্রথম মানুষকে সংক্রিমত করে এটা নিয়ে গবেষণা করা হয়েছে। এখন প্রাকৃতিকভাবে নাকি ল্যাব থেকে ছড়িয়েছে দুইটি উৎসকেই সম্ভাব্য ধরে গবেষণা করা হয়েছে।

তবে রয়টার্সের প্রতিবেদন বলা হচ্ছে- করোনার উৎস আসলে মানুষ কিংবা প্রাণী থেকে এসেছে নাকি ল্যাব থেকে এসেছে এ বিষয়ে বিশ্লেষকরা এখনও ভিন্ন ভিন্ন মতামত পোষণ করে আসছেন। 

যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে দাবি করে আসছেন চীনের উহান প্রদেশের ল্যাব থেকেই করোনাভাইরাস ছড়িয়েছে। তবে মার্কিন গোয়েন্দা সংস্থার এই প্রতিবেদনে চীনের ল্যাবের গবেষকরা বিষয়টি প্রত্যাখ্যান করছে। তাদের দাবি, করোনভাইরাস হচ্ছে একটি জৈবঅস্ত্র হিসাবে উদ্ভূত হয়েছিল এবং এটি ল্যাব থেকে ছড়ায়নি। তাঁরা বলেছেন যে "উহান ইনস্টিটিউট অফ বায়োলজিতে সরাসরি এর সুযোগ নেই" এবং তাদের বিরুদ্ধে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগ আনা হয়েছে।

৯০ দিনের পর্যালোচনা করা এই প্রতিবেদনের একটি আপডেট আগস্টে প্রকাশ করেছিল জো বাইডেন প্রশাসন। যা শুক্রবার (২৯ অক্টোবর) পুনরায় জারি করা হয়েছে। ওডিএনআই রিপোর্টে বলা হয়েছে যে চারটি মার্কিন গোয়েন্দা সংস্থা এবং একটি বহু-এজেন্সি সংস্থা ন্যূনতম ধারণা থেকে বলেছে যে কোভিড ১৯ একটি সংক্রামিত প্রাণী বা সম্পর্কিত ভাইরাস থেকে উদ্ভূত হয়েছে।

কিন্তু একটি সংস্থা মাঝারি ধারণা থেকে জানিয়েছে যে কোভিড ১৯ সংক্রমণ সম্ভবত একটি পরীক্ষাগারের দুর্ঘটনার ফলাফল, সম্ভবত ‘উহান ইনস্টিটিউট অফ বায়োলজি’ এই পরীক্ষার সাথে জড়িত।

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে তারা নতুন তথ্য ছাড়া কোভিড ১৯ এর উৎসের আবির্ভাবের বিষয়টি ব্যাখ্যা করতে সম্ভব হবে না। কারণ এখনও ধোঁয়াশার মধ্যে রয়েছে যে, ভাইরাসটি প্রাণী থেকে মানুষের নিকট নির্দিষ্ট পথ নিয়েছিল নাকি উহানের পরীক্ষাগার থেকে ভাইরাসটি ছড়িয়েছে।

এদিকে ওয়াশিংটনে চীনা দূতাবাসের মুখপাত্র লিউ পেংইউ এক ইমেল বিবৃতিতে বলেছেন, ‘কোভিড-১৯ এর উৎপত্তি খুঁজে বের করার জন্য বিজ্ঞানীদের পরিবর্তে গোয়েন্দাদের উপর নির্ভর করা সম্পূর্ণ রাজনৈতিক পদক্ষেপ’। বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘এটি শুধুমাত্র বিজ্ঞান-ভিত্তিক গবেষণাকে দুর্বল করবে এবং ভাইরাসের উৎস খুঁজে বের করার বৈশ্বিক প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করবে।’

এ সম্পর্কিত আরও খবর