আসামে গ্রেফতার দুই নারী সাংবাদিকের জামিন

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 19:30:54

কট্টর ডানপন্থী সংগঠন বিশ্ব হিন্দু পরিষদের করা মামলায় গ্রেফতার ভারতের দুই সাংবাদিক জামিন পেয়েছেন। মঙ্গলবার (১৬ নভেম্বর) ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ত্রিপুরার গোমতী জেলার একটি আদালত তাঁদের জামিন দিয়েছেন।

এর আগে গত রোববার সমৃদ্ধি সাকুনিয়া ও স্বর্ণা ঝা নামে দুই সাংবাদিককে গ্রেফতার করা হয়। দুই সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ, তারা ধর্মের ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুভাব উসকে দিচ্ছেন এবং এটি ষড়যন্ত্রের অংশ।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, গ্রেফতার দুই সাংবাদিকের জামিনের বিষয়ে যুক্তি উপস্থাপন করেন অ্যাডভোকেট পীযূষ বিশ্বাস। তিনি বলেন, ‘গ্রেফতার দুই সাংবাদিকের বিরুদ্ধে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানোর বিষয়টি প্রমাণিত নয়। তাদের বিরুদ্ধে আনা অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। উদ্দেশ্যপ্রণোদিতভাবে পুলিশ মামলা করেছে।’

গ্রেফতার ওই দুই সাংবাদিক এইচডব্লিউ নিউজ নেটওয়ার্কে কাজ করেন। সংবাদমাধ্যমটি এক বিবৃতিতে বলেছে, হোটেল থেকে বের হওয়ার অনুমতি এবং বক্তব্য দেওয়ার জন্য এক সপ্তাহ সময় দেওয়ার পরও তাদের গ্রেফতার করা হয়েছে। এটা নিঃসন্দেহে হয়রানি এবং ত্রিপুরা পুলিশের পক্ষে গণমাধ্যমকে টার্গেট করা হচ্ছে।

গত সপ্তাহে সামাজিক যোগাযোগমাধ্যমে ত্রিপুরায় একটি মসজিদে ভাঙচুর ও অগ্নিসংযোগের ভিডিও ছড়িয়ে পড়ে। বিশ্ব হিন্দু পরিষদের একটি সমাবেশের সময় এ ঘটনা ঘটে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই খবরকে ভুয়া এবং প্রকৃত ঘটনার বিকৃত উপস্থাপন বলে বর্ণনা করেন।

মন্ত্রী বলেন, ‘কাঁকড়াবনের দরগাবাজারের ওই মসজিদে ভাঙচুর হয়নি। কিন্তু ওই ভুয়া খবরের পর বিক্ষোভ ও মহারাষ্ট্রে সহিংসতার খবর এসেছে।’

ত্রিপুরা পুলিশ বলছে, শত শত অ্যাকাউন্ট থেকে এই খবর শেয়ার করা হয়েছে। ফেসবুক, টুইটার ও ইউটিউবের কাছে এসব অ্যাকাউন্টের বিস্তারিত চাওয়া হয়েছে।

ত্রিপুরা পুলিশ এরই মধ্যে পাঁচটি মামলা করেছে। এসব মামলায় সুপ্রিম কোর্টের আইনজীবী, অধিকারকর্মী, ধর্ম প্রচারকসহ ৭২ জনকে আসামি করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর