গরিব দেশেগুলোতে ফাইজারের পিল বিক্রি হবে কম দামে

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 03:12:17

কোভিড চিকিৎসার জন্যে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজারের তৈরি পিল দরিদ্র দেশগুলিতে উৎপাদন এবং সেই পিল ওই সব দেশে কম দামে বিক্রি করা হবে।

এ বিষয়ে মঙ্গলবার (১৬ নভেম্বর) জাতিসংঘ সমর্থিত গ্রুপ মেডিসিনস প্যাটেন্ট পুলের (এমপিপি) সঙ্গে চুক্তি করেছে মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্ট। এর ফলে নির্ধারিত দেশগুলোর ওষুধ নির্মাতারা ফাইজারের তৈরি অ্যান্টিভাইরাল ওষুধ প্যাক্সলোভিড উৎপাদনের লাইসেন্স পাচ্ছে।

বলা হয়েছে, বিশ্বের জনসংখ্যার অর্ধেকেরও বেশি বাস করে এমন ৯৫টি দরিদ্র দেশে কোভিড-১৯ চিকিৎসায় তৈরি পিল কম দামে বিক্রি করা হবে।

এর আগে, জেনেভাভিত্তিক গ্রুপ এমপিপির সঙ্গে একই ধরনের চুক্তির আওতায় মার্কের তৈরি করোনার ওষুধ মলনুপিরাভির তৈরির লাইসেন্স পেয়েছিল বাংলাদেশসহ ১০৫টি দেশ।

ফাইজারের এই অ্যান্টিভাইরাল পিল বিশ্বব্যাপী উৎপাদন ব্যাপকভাবে প্রসারিত করা হলে করোনায় অসুস্থ রোগীর চিকিৎসায় অভাবনীয় পরিবর্তন আসবে বলে মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার বলছে, তাদের তৈরি কোভিড-১৯ অ্যান্টিভাইরাল পিল রোগীর হাসপাতালে ভর্তি ও মৃত্যুর ঝুঁকি ৮৯ শতাংশ কমায়।

মুখে গ্রহণের প্যাক্সলোভিড নামের এ ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়ালে এই ফল পাওয়া গেছে বলে জানায় কোম্পানিটি।

কোম্পানির চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যালবার্টা বলেছেন, ওষুধটি রোগীর জীবন বাঁচানো, কোভিডে গুরুতর অসুস্থতা কমানো এবং ১০ জনের মধ্যে ৯ জনেরই হাসপাতালে ভর্তি ঠেকিয়ে দিতে কার্যকর।

চুক্তির অধীনে ফাইজার মেডিসিন প্যাটেন্ট পুলকে এই বড়ির জন্য একটি রয়্যালটি-মুক্ত লাইসেন্স প্রদান করবে। যা অলাভজনক সংস্থা এমপিপি প্রস্তুতকারকদের একটি সাবলাইসেন্স নেওয়ার অনুমতি দেবে ৷ 

এ সম্পর্কিত আরও খবর