ইরাকে মার্কিন সামরিক মিশন চলতি বছরেই হবে শেষ: পেন্টাগন

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 19:42:25

ইরাকে মার্কিন সামরিক মিশন শেষ হবে চলতি বছরেই। শনিবার (২০ নভেম্বর) যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বিষয়টি নিশ্চিত করেছেন।

শনিবার এক প্রেস বিবৃতিতে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, ‘চলতি বছরের জুলাই মাসে আয়োজিত যুক্তরাষ্ট্র ও ইরাকের কৌশলগত আলোচনায় দেওয়া প্রতিশ্রুতি ওয়াসিংটন বজায় রাখবে। সেই প্রতিশ্রুতি কার্যকর করার ফলে চলতি বছর শেষের আগে ইরাকের মার্কিন বাহিনী আর সামরিক বাহিনীর ভুমিকায় থাকবে না।

ইরাকের প্রতিরক্ষামন্ত্রী জুমা ইনাদ সাদুন আল-জাবুরির সঙ্গে শনিবার বৈঠকে বসেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। বাহরাইনে অনুষ্ঠিত মানামা আলোচনার মাঝে দিয়ে এই বৈঠক আয়োজন করা হয়। সেই বৈঠকের পরই পেন্টাগন এক বিবৃতিতে বিষয়টি জানান।

সেখানে বিবৃতিতে আরও বলা হয়েছে, দেশটির নিরাপত্তা বাহিনীকে সকল প্রকার সহায়তা এবং সমর্থনের জন্য সরকারের আমন্ত্রিত আমেরিকান বাহিনী ইরাকেই থাকবে বলে অস্টিন ইরাকি প্রতিরক্ষামন্ত্রীকে নিশ্চিত করেছেন। সেই সাথে ইরাকে মার্কিন সামরিক মিশনের পরবর্তী পর্যায়ও আলোচনা করা হয়েছে। ফলে দায়েশকে পরাজিত করার লক্ষ্যে যুক্তরাষ্ট্র ইরাকি নিরাপত্তা বাহিনীর সাথে পরামর্শ, সহায়তা এবং বুদ্ধিমত্তা ভাগ করে নেওয়ার উপর দৃষ্টি আকর্ষণ করবে।

এছাড়াও ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা কাদিমির বাসভবনে সম্প্রতি হামলায় নিন্দা প্রকাশ করেছে পেন্টাগন। সেই সাথে আশ করছেন যে ইরাকের নতুন সরকার গঠন শান্তিপূর্ণভাবে এগোবে।

এ সম্পর্কিত আরও খবর