মেক্সিকো সীমান্তে ৩৭ বাংলাদেশিসহ ৬০০ অভিবাসী উদ্ধার

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 00:50:04

মেক্সিকোর পূর্বাঞ্চল থেকে ৩৭ বাংলাদেশি নাগরিকসহ ১২টি দেশের প্রায় ৬০০ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে।

শনিবার (২০ নভেম্বর) দেশটির ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট জানায়, এই অভিবাসনপ্রত্যাশীরা দুটি ট্রাক্টর-ট্রেলারে করে যাচ্ছিলেন। যার বেশিরভাগই প্রতিবেশী দেশ গুয়াতেমালার নাগরিক।

ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউটের বিবৃতির বরাত দিয়ে এএফপি জানায়, অভিবাসীদের মধ্যে ১৪৫ জন নারী এবং ৪৫৫ জন পুরুষ। মধ্য আমেরিকা ছাড়াও তাদের অনেকে আফ্রিকা ও ভারতীয় উপমহাদেশ থেকে এসেছেন। মেক্সিকোর দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য ভেরাক্রুজ থেকে তাদের উদ্ধার করা হয়।

অভিবাসীদের মধ্যে ৩৭ জন বাংলাদেশি ছাড়াও গুয়াতেমালার ৪০১ জন, ৫৩ জন হন্ডুরাস থেকে, ৪০ জন ডোমিনিকান রিপাবলিক থেকে, ২৭ জন নিকারাগুয়া থেকে, ১৮ জন এল সালভাদর থেকে, চারজন ভেনেজুয়েলা থেকে, চারজন ইকুয়েডর থেকে এবং আটজন কিউবা থেকে এসেছেন। এছাড়াও ৬ জন ঘানার এবং ভারত ও ক্যামেরুন থেকে ১ জন করে আছেন।

হিউম্যান রাইটস কমিশনের স্থানীয় প্রধান টোনাটিউহ হার্নান্দেজ জানান, অভিবাসীরা দুটি ট্রাকের ট্রেলারে গাদাগাদি করে ভ্রমণ করছিলেন।

তিনি বলেন, এই দলটিতে শিশু, অপ্রাপ্তবয়স্ক, অন্তঃসত্ত্বা নারী এবং অসুস্থ ব্যক্তিও রয়েছেন। এর আগে, এত বেশি অভিবাসীকে এ ধরনের পরিস্থিতিতে একসঙ্গে ভ্রমণ করতে দেখিনি।

এ সম্পর্কিত আরও খবর