ওমিক্রন ঠেকাতে বিদেশি প্রবেশে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে ইসরায়েল

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 15:39:50

করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ ঠেকাতে বিদেশি প্রবেশে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে ইসরায়েল। এটি হলে বিশ্বের প্রথম দেশ হিসেবে ইসরায়েলই ওমিক্রন ঠেকাতে প্রথম সীমানা বন্ধ করতে যাচ্ছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটে শনিবার (২৭ নভেম্বর) এক বিবৃতিতে বলেছেন, এই নিষেধাজ্ঞা ১৪ দিন স্থায়ী হবে।

দেশটির কর্মকর্তারা আশা করছেন, এই সময়ের মধ্যে ওমিক্রনের বিরুদ্ধে করোনা ভ্যাকসিনগুলি কতটা কার্যকর সে সম্পর্কে আরও তথ্য পাওয়া যাবে।

ওমিক্রন ২৪ নভেম্বর প্রথম দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়। তারপর অন্যান্য দেশে শনাক্ত হয়েছে নতুন এই ভ্যারিয়েন্ট। করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে এরইমধ্যে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। উদ্বিগ্ন বিজ্ঞানীরাও। তারা বলছেন, করোনাভাইরাস ব্যাপকভাবে রূপান্তরিত হয়ে নতুন এই রূপ নিয়েছে। এটি মারাত্মক হুমকি তৈরি করতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী আইলেদ শাকেদ বলেছেন, আমরা মনে করছি নতুন এই ভ্যারিয়েন্ট প্রায় সব দেশেই আছে। আর আমরা সে ভাবেই কাজ করছি।কোন ভ্যাকসিনটি কার্যকর, যদিও আমরা এখনও জানি না, তা জানার চেষ্টা করছি।

তিনি আরও বলেন, সোমবার মধ্যরাত থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে শুক্রবার থেকে বেশিরভাগ আফ্রিকা অঞ্চলের দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি।

এ সম্পর্কিত আরও খবর