নিষেধাজ্ঞা প্রত্যাহার করার আহ্বান দ. আফ্রিকার প্রেসিডেন্টের

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:29:27

করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ ঠেকাতে দক্ষিণ আফ্রিকাসহ ওই অঞ্চলের দেশগুলোর বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করায় কঠোর নিন্দা করেছেন দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। তিনি অবিলম্বে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করার আহ্বান জানান।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টে বিভিন্ন দেশের এই পদক্ষেপে ‘গভীর হতাশা’ ব্যক্ত করে একে অন্যায় বলে আখ্যা দিয়েছেন।

ওমিক্রন ইস্যুতে আফ্রিকান দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপকারী দেশগুলো হলো- যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র।

এদিকে ওমিক্রনকে উদ্বেগজনক ভ্যারিয়েন্ট আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। উদ্বিগ্ন বিজ্ঞানীরাও। তারা বলছেন, করোনাভাইরাস ব্যাপকভাবে রূপান্তরিত হয়ে নতুন এই রূপ নিয়েছে। এটি মারাত্মক হুমকি তৈরি করতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

প্রাথমিকভাবে দেখা গেছে নতুন এই ভ্যারিয়েন্ট পুনরায় সংক্রমণের ঝুঁকি বেশি। ওমিক্রন গত ২৪ নভেম্বর প্রথম দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়। তারপর অন্যান্য দেশে শনাক্ত হয়েছে নতুন এই ভ্যারিয়েন্ট।

দক্ষিণ আফ্রিকার সবচেয়ে জনবহুল প্রদেশ গৌতেং-এ গত দুই সপ্তাহে সংক্রমিত মানুষের বেশিরভাগই এই ভ্যারিয়েন্টে আক্রান্ত। বর্তমানে দেশটির সবগুলো প্রদেশেই মিলেছে ওমিক্রন।

এ সম্পর্কিত আরও খবর