ডেল্টার চেয়ে ওমিক্রন তিন গুণ বেশি সংক্রামক!

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 00:25:20

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীদের প্রকাশিত এক সমীক্ষায় জানানো হয়েছে, ডেল্টা কিংবা বিটা স্ট্রেনের তুলনায় ওমিক্রন ভ্যারিয়েন্টে সংক্রমণের সম্ভাবনা তিনগুণ বেশি। অর্থাৎ করোনাভাইরাসের নতুন এই ধরন তিনগুণ বেশি সংক্রামক।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য ব্যবস্থার তথ্য সংগ্রহ এবং ডাটা বিশ্লেষণ করে বিষয়টি তুলে ধরেছেন বিজ্ঞানীরা। নতুন এই গবেষণা প্রকাশ হবার পূর্বেই সার্ভারে শেয়ার করা হয়েছে। যদিও তা এখনও পিআর-রিভিউ হয়নি।

এই তথ্যের ভিত্তিতে দক্ষিণ আফ্রিকার ডিএসআই-এনআরএফ সেন্টার অফ এক্সিলেন্স ইন এপিডেমিওলজিকাল মডেলিং অ্যান্ড অ্যানালাইসিস-এর পরিচালক জুলিয়েট পুলিয়াম টুইট করেছেন। টুইট বার্তায় তিনি লিখেছেন ‘সাম্প্রতিক পুনঃসংক্রমণ এমন ব্যক্তিদের মধ্যে ঘটেছে যারা করোনার তৃতীয় ঢেউয়ে ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমিত হয়েছিলেন’।

জুলিয়েট পুলিয়াম সতর্কতা দিয়ে আরও বলেন, গবেষকরা এখনও নিশ্চিত হতে পারেনি যে যাদের মধ্যে এই ভ্যারিয়েন্ট সংক্রমিত হয়েছে তারা করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণ করেছিলেন কিনা। তিনি জানান, এই বিষয়টি নিয়ে গবেষকরা আগামী সপ্তাহে কাজ করবেন।

বিজ্ঞানীরা ধারণা করছেন, যারা আগে সংক্রমিত হয়েছিলেন, তারাই পুনরায় নতুন এই ভ্যারিয়েন্টে সংক্রমিত হয়েছে। এদিকে বিশেষজ্ঞ অ্যামব্রোস তালিসুনা বলেন, ‘দক্ষিণ আফ্রিকা এবং বতসোয়ানা এই রূপটি শনাক্ত করেছে। আমরা জানি না এর উৎপত্তি কোথায় হতে পারে’।

এদিকে ডব্লিউএইচও-এর বিশেষজ্ঞরা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞার বিষয়ে পুনর্বিবেচনার আহ্বান পুনর্ব্যক্ত করেছেন। কারণ ওমিক্রন এখন প্রায় ৩০টি দেশে শনাক্ত করা হয়েছে এবং এর উত্স অস্পষ্টই রয়ে গেছে।

নভেম্বরের মাঝামাঝি সময়ে, দক্ষিণ আফ্রিকা প্রতিদিন প্রায় ৩০০ রোগী শনাক্ত হয়েছিল। কিন্তু বুধবার (১ ডিসেম্বর) দেশটিতে সেটি বেড়ে দাড়িয়েছে ৮৫৬১। যা বিগত এক সপ্তাহের রেকর্ডকে ইতিমধ্যে অতিক্রম করেছে।

এ সম্পর্কিত আরও খবর